বিজ্ঞাপন

৬২ লাখ টিনধারী ন্যূনতম কর দিলে আয় হবে ১২৪০ কোটি টাকা

May 31, 2023 | 8:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমানে বাংলাদেশে টিআইএনধারীর সংখ্যা প্রায় ৮৬ লাখ। কিন্তু আয়কর রিটার্ন জমা দেন মাত্র ৩২ লাখ। এদের মধ্যে আবার প্রায় আট লাখের করযোগ্য আয় নেই। তার মানে এই আট লাখের কেউ আয়কর দেন না, শূন্য রিটার্ন দাখিল করেন। মূলত ২৪ লাখ টিআইএনধারী আয়করসহ রিটার্ন জমা দেন। বাকি ৬২ লাখ টিআইএনধারী এখনও করজালের বাইরে রয়েছেন। এদের সবাই যদি ন্যূনতম আয়কর জমা দেন তাহলে সরকার আরও ১ হাজার ২৪০ কোটি টাকা রাজস্ব পাবে।

বিজ্ঞাপন

আগামী ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে। সেখানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল টিআইএনধারীদের ন্যূনতম আয়কর দুই হাজার টাকার করার প্রস্তাব দিতে পারেন বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে। প্রস্তাবটি পাস হলে কোনো ব্যক্তি শূন্য আয় দেখিয়ে রিটার্ন জমা দিলে স্লিপ বা প্রাপ্তি স্বীকারপত্র পেতে তাকে ন্যূনতম দুই হাজার টাকা আয়কর দিতে হবে। তা না হলে তিনি সরকারি-বেসরকারি ৩৮ ধরনের সেবা থেকে বঞ্চিত হতে পারেন।

এনবিআর বলছে, ৩৮ ধরনের সরকারি-বেসরকারি সেবা যারা গ্রহণ করেন, তাদের আয় করমুক্ত আয়সীমার বেশি বলে ধরে নিয়েই নতুন এই ব্যবস্থা চালুর চিন্তা-ভাবনা করা হচ্ছে। আগামী অর্থবছর থেকে করমুক্ত আয়সীমা বার্ষিক তিন লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হতে পারে। এছাড়া নতুন প্রস্তাব পাস হলে করমুক্ত আয়সীমার নিচে আয় থাকলেও নির্ধারিত সেবা গ্রহণের ক্ষেত্রে সব সেবাগ্রহীতাকেই ন্যূনতম কর দিতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে প্রায় ৩২ লাখ ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেন। এর মধ্যে প্রায় আট লাখেরই নেই করযোগ্য আয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে রাজস্ব বাড়াতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। এই উদ্যোগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে সহায়ক হবে এবং কর না দেওয়ার সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসার এটাই সুযোগ। বর্তমানে করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা। আগামী ২০২৩-২৪ অর্থবছরে সেটা বাড়িয়ে সেটা সাড়ে তিন লাখ টাকা করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।’

বিজ্ঞাপন

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে টিআইএনধারীর সংখ্যা অনুযায়ী আমাদের আয়কর আসছে না। সবাই সঠিকভাবে কর দিলে দেশের উন্নয়ন আরও বাড়বে। সেইসঙ্গে এনবিআর’র জনবল ঘাটতি আছে। পর্যাপ্ত জনবল থাকলে আয়কর আরও বাড়বে। আমরা সবাই যদি কর প্রশাসনকে সহযোগিতা করি তাহলে রাজস্ব আয়ের হার যেমন বাড়বে তেমনি রাজস্ব প্রশাসনেও গতি আসবে।’

আয়কর না দিলে যে ৩৮ সেবা থেকে বঞ্চিত হতে পারেন টিআইএনধারীরা

আগামী অর্থবছর থেকে সরকারি-বেসরকারি ৩৮ ধরনের সেবা পেতে আয়কর স্লিপ জমা বাধ্যতামূলক করা হতে পারে। সেবাগুলোর মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে- ২০ লাখ টাকার বেশি ঋণ আবেদন, ৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়, ক্রেডিট কার্ড গ্রহণ, কোনো কোম্পানির পরিচালক বা শেয়ারধারী হতে হলে, ব্যবসায়ী সমিতির সদস্য হতে গেলে, কারও সন্তান বা পোষ্য ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করলে, অস্ত্রের লাইসেন্স নেওয়ার ক্ষেত্রে, উপজেলা, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন ও জাতীয় নির্বাচনে প্রার্থী হতে গেলে।

বিজ্ঞাপন

এছাড়াও ড্রাগ লাইসেন্স, ফায়ার লাইসেন্স, পরিবেশ ছাড়পত্র ও বিএসটিআইয়ের সনদ পেতে, বাণিজ্যিক ও শিল্পে ব্যবহৃত গ্যাস সংযোগ অথবা সিটি করপোরেশন এলাকায় আবাসিক গ্যাস সংযোগ পেতেও লাগবে আয়কর স্লিপ। ১০ লাখ টাকার বেশি মূল্যের জমি-ফ্ল্যাট রেজিস্ট্রিকালে, মোটরসাইকেল ও সিএনজি ছাড়া অন্য যানবাহনের মালিকানা পরিবর্তন বা ফিটনেস নবায়নকালে, বিদেশি অনুদান গ্রহণকারী এনজিও বা ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানের সনদ নিতে, আমদানি-রফতানি পণ্যের বিল অব এন্ট্রি জমা দিতে, অভিজাত ক্লাবের সদস্যপদ নিতে, বাড়ির নকশা অনুমোদন করতে চাইলে, সরকারি-বেসরকারি দরপত্র জমা দিতে, এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা গ্রহণকালে, ১৬ হাজার টাকার বেশি মূল বেতনভোগী সরকারি চাকরিজীবীদের বেতন তুলতে রিটার্ন জমার স্লিপ লাগবে।

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন