বিজ্ঞাপন

বিকল ট্রলারে ১০ দিন ধরে সাগরে ভাসতে থাকা ২১ জেলে উদ্ধার

May 31, 2023 | 7:16 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: উপকূলবর্তী গভীর সাগরে ইঞ্জিন বিকল হয়ে ভাসমান অবস্থায় ট্রলারে ভাসতে থাকা ২১ জন জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। গত ১০ দিন ধরে ট্রলার নিয়ে সাগরে ভাসছিলেন এই জেলেরা।

বিজ্ঞাপন

বুধবার (৩১ মে) দুপুরে কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী সাগরে এ অভিযান চালানো হয়। কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের ইনচার্জ জানান, উদ্ধার হওয়া ২১ জেলে ভোলা জেলার মনপুরা এলাকার বাসিন্দা। তারা একই এলাকার এফভি জুনায়েদ নামের একটি ট্রলারের জেলে।

উদ্ধার হওয়া জেলেদের বরাতে লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, ‘গত ১৬ মে ভোলা জেলার মনপুরা এলাকা থেকে ২১ জন জেলে এফভি জুনায়েদ নামের ট্রলার নিয়ে সাগরে মাছ ধরতে যায়। একপর্যায়ে গত ২০ মে গভীর সাগরে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। একপর্যায়ে মঙ্গলবার বিকালে ট্রলারটি কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী এলাকায় পৌঁছালে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসে। এতে ভাসমান অবস্থায় থাকা জেলেরা বিপদের কথা ট্রলার মালিককে ফোনে অবহিত করেন।’

বিজ্ঞাপন

কোস্টগার্ডের এ কর্মকর্তা বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যার দিকে ট্রলারের মালিক দুর্ঘটনাকবলিত জেলেদের সাগরে ভাসমান থাকার বিষয়টি ৯৯৯ নম্বরে কল করে অবহিত করেন। তবে সাগরে ট্রলারটির অবস্থান সম্পর্কে সঠিক তথ্য দিতে পারেননি। তারপরও খবর পেয়ে কোস্টগার্ড ও নৌবাহিনীর আলাদা দল ট্রলারে থাকা জেলেদের উদ্ধারে অভিযান শুরু করে।’

লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ আরও বলেন, “বুধবার দুপুরে কোস্টগার্ডের উদ্ধারকারী জাহাজ ‘সবুজ বাংলা’ দুর্ঘটনাকবলিত ট্রলারটিকে গভীর সাগরে ভাসমান অবস্থায় দেখতে পায়। পরে ট্রলারে থাকা জেলেদের উদ্ধার করা হয়েছে।’

উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছেন, এফভি জুনায়েদের জেলেরা ৫ দিনের জন্য জ্বালানি ও খাদ্যসহ প্রয়োজনী সামগ্রী মজুদ করে সাগরে মাছ ধরতে যায়। কিন্তু যাত্রার ৪ দিনের মাথায় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে মজুদ খাবার ও জ্বালানি শেষ হয়ে যাওয়ায় জেলেরা দুশ্চিন্তায় পড়েন।

বিজ্ঞাপন

কোস্টগার্ডের এ কর্মকর্তা জানান, জেলেদের উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা ও খাবার দেওয়া হয়। পরে বিকাল সোয়া ৫টায় কক্সবাজার শহরের নুনিয়ারছড়া এলাকার বিআইডব্লিউটিএ ঘাট দিয়ে জেলেদের ফিরিয়ে আনা হয়েছে। উদ্ধার করা জেলেদের নিজ নিজ বাড়িতে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কোস্টগার্ডের এই কর্মকর্তা।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন