বিজ্ঞাপন

ইটভাটা দখল: সাবেক ছাত্রলীগ নেতাসহ গ্রেফতার ২

May 31, 2023 | 7:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সাতকানিয়ায় ইটভাটায় লুটপাট ও চাঁদাবাজির অভিযোগে সাবেক ছাত্রলীগ নেতাসহ দু’জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সাতকানিয়ার সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভীর সহযোগিতায় তার অনুসারীরা ইটভাটাটি দখল করে নেওয়ার অভিযোগ ওঠার পর র‌্যাব অভিযান নামে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ মে) রাতে নগরীর লালদিঘীর পাড় থেকে দু’জনকে গ্রেফতার করা হয়েছে বলে র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গ্রেফতার দু’জন হল- সাতকানিয়ার পাশের বাঁশখালী উপজেলার বাসিন্দা মোহাম্মদ নোমান (৩৫) এবং মমতাজ উদ্দিন (৪০)। নোমান বাঁশখালী উপজেলার কালীপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছিলেন বলে জানা গেছে।

সাতকানিয়ার এওচিয়া ইউনিয়নের ছনখোলা গ্রামের শাহ মজিদিয়া ব্রিকস (এসএমবি) নামে একটি ইটভাটার অন্যতম মালিক কামাল উদ্দিনের স্ত্রী গত ২৭ মে সংবাদ সম্মেলন করেন। তিনি অভিযোগ করেন, তার স্বামী ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এ সুযোগে সংসদ সদস্য নদভী ক্ষমতার অপব্যবহার করে তাকে মিথ্যা চাঁদাবাজি মামলার আসামি করে সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মানিককে দিয়ে ইটভাটাটি দখল করেন। ২৩ মে সকাল থেকে ইটভাটার শ্রমিকদের পিটিয়ে বের করে দিয়ে লুটপাট শুরু করে মানিকের অনুসারী সন্ত্রাসীরা।

বিজ্ঞাপন

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবসার সারাবাংলাকে জানান, মারধর ও লুটপাটের ঘটনায় ইটভাটার আরেক মালিক আনসারুল হকের স্ত্রী বাদী হয়ে সাতকানিয়া থানায় মামলা দায়ের করেন।

এতে অভিযোগ করা হয়, ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নোমান ও মমতাজ তাদের দলবল নিয়ে গত ২৩ মে ইটভাটায় হামলা চালায়। টাকা না পেয়ে তারা ইটভাটা মালিকদের একজন আনসারুল হক ও শ্রমিকদের মারধর করে। একপর্যায়ে মালিকের কাছ থেকে এক লাখ টাকা ও ক্যাশবাক্স থেকে ইট বিক্রির পাঁচ লাখ টাকা নিয়ে যায়। এছাড়া ইটভাটা দখলে নিয়ে দুই লাখ ১০ হাজার ইট লুট করে এবং ১০ থেকে ১২ হাজার কাঁচা ইট ভাঙচুর করে।

মামলায় নোমানকে প্রধান আসামি করা হয়। তদন্তে নেমে র‌্যাব লালদিঘী এলাকায় নোমানের অবস্থান শনাক্ত করে তাকে গ্রেফতার করে। একইসঙ্গে মমতাজকেও গ্রেফতার করা হয় বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন