বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাজেট বাড়ল ৫৬ কোটি টাকা

June 1, 2023 | 9:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৫৬ কোটি টাকা। আসছে বাজেটে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৬৫৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ৬৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে বাজেট ছিল ১ হাজার ৬৫১ হাজার কোটি টাকা, পরে সংশোধন করে ১ হাজার ৬০১ কোটি টাকা বরাদ্দ ঠিক করা হয়।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, প্রস্তাবিত বাজেটে আগের অর্থবছরের তুলনায় বরাদ বেড়েছে ৫৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের চূড়ান্ত আকার (ব্যয়) ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এর মধ্যে আয় ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপির লক্ষ্য ধরা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। উচ্চ প্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রাক্কলন করা হয়েছে এবারের বাজেটে। এছাড়া মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...