বিজ্ঞাপন

‘যুদ্ধক্ষেত্রে অস্ত্র পাঠানো বন্ধ করুন’

June 2, 2023 | 5:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধক্ষেত্রে অস্ত্র পাঠানো বন্ধ করে শান্তি আলোচনার আহ্বান জানিয়েছে চীন। ইউরেশিয়ান অঞ্চলে চীনের বিশেষ প্রতিনিধি দলের নেতা লি হুই পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ করে এমন আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সম্প্রতি ইউরোপ সফর করে যুদ্ধবিমানসহ ব্যাপক ভারী অস্ত্রের প্রতিশ্রুতি আদায় করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর আগে গত বছর যুদ্ধ শুরুর পর ইউক্রেনে কয়েক দফায় শত কোটি ডলারের অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য ন্যাটো সদস্যরা।

গত মাসে ১২ দিনের ইউরোপ সফরে রুশ দখলকৃত এলাকা পুনর্দখলে পাল্টা আক্রমণের প্রস্তুতির কথা জানান জেলেনস্কি। পাল্টা আক্রমণের জন্য ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ ও অস্ত্রশস্ত্রে সজ্জিত করছে পশ্চিমা মিত্ররা।

এ ব্যাপারে শুক্রবার (২ জুন) কিয়েভে এক সংবাদ সম্মলনে লি হুই বলেন, চীন বিশ্বাস করে যে আমরা যদি সত্যিই যুদ্ধের অবসান ঘটাতে চাই, জীবন বাঁচাতে এবং শান্তি চাই, তাহলে যুদ্ধক্ষেত্রে অস্ত্র পাঠানো বন্ধ করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। অন্যথায় উত্তেজনা আরও বেড়ে যাবে।

বিজ্ঞাপন

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। পশ্চিমসহ বিশ্বের বেশিরভাগ দেশ রুশ হামলার নিন্দা জানিয়েছে। তবে শুরু থেকেই দৃশ্যত নিরপেক্ষ অবস্থান নিয়েছে চীন। যদিও চীনের এমন অবস্থান কার্যত রাশিয়ার পক্ষেই যাচ্ছে বলে বরাবর অভিযোগ করে আসছে পশ্চিম।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন