বিজ্ঞাপন

ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ জিতল ম্যানচেস্টার সিটি

June 3, 2023 | 10:19 pm

স্পোর্টস ডেস্ক

মৌসুমের দ্বিতীয় শিরোপা ঘরে তুললো ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের পর এবার এফএ কাপ জিতল পেপ গার্দিওলার দল। ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে সিটিজেনরা। ম্যাচের প্রথম মিনিটেই ইয়াকি গুন্দোয়ানের গোলে লিড নেয় সিটি। এরপর ৩৩ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের গোলে সমতায় ফেরে রেড ডেভিলরা। দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে গুন্দোয়ান দ্বিতীয়বারের মতো লিড এনে দেন সিটিকে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে শিরোপা উদযাপনে মাতে।

বিজ্ঞাপন

এই নিয়ে সপ্তমবারের মতো এফএ কাপের শিরোপা ঘরে তুললো ম্যানচেস্টার সিটি। আর ২০১৮/১৯ মৌসুমের পর প্রথমবারের মতো এই শিরোপার স্বাদ পেল সিটিজেনরা। টানা তৃতীয়বারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা আগেই নিশ্চিত হয়েছে সিটিজেনদের। এফএ কাপের ফাইনালে ইউনাইটেডকে হারিয়ে শিরোপা জয়ের পর সামনে হাতছানি ট্রেবল জয়েরও। আগামী ১০ জুন ইস্তানবুলে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ইন্টার মিলানের মুখোমুখি হবে গার্দিওলার দল। ফাইনাল জিততে পারলেই স্বপ্নের ট্রেবল জয় হবে সিটির।

ওয়েম্বলিতে ম্যাচ শুরুর কয়েক সেকেন্ডের মধ্যেই অসাধারণ নৈপুণ্যে সিটিকে এগিয়ে নেন ইয়াকি গুন্দোয়ান। গোলরক্ষক স্টেফান ওর্টেগার বাড়ানো বল দুই সতীর্থ ঘুরে প্রতিপক্ষের ডি বক্সের সামনে পেয়ে দুর্দান্ত ভলিতে এফএ কাপ ফাইনালের দ্রুততম গোলটি করেন তিনি। ভেঙে দেন ১৪ বছর আগের লুইস সাহার রেকর্ড। ২০০৯ এফএ কাপ ফাইনালে চেলসির বিপক্ষে ম্যাচ শুরুর ২৫ সেকেন্ডে গোলটি করেছিলেন এভারটনের ফরাসি স্ট্রাইকার।

বিজ্ঞাপন

এগিয়ে গিয়েও বল দখলে রেখে আক্রমণ সাজাতে থাকে সিটি। ২৮তম মিনিটে সুযোগ আসে ব্যবধান বাড়ানোর। তবে কেভিন ডি ব্রুইনের দারুণ এক শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। সিটির সুযোগ হাতছাড়া হলেও ম্যাচে ঘুরে দাঁড়ায় রেড ডেভিলরা। পাল্টা আক্রমণে সিটির বক্সে জ্যাক গ্রিলিশের হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। নিখুঁত স্পট কিকে ইউনাইটেডকে সমতায় ফেরান ব্রুনো ফার্নান্দেজ।

প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলের সমতায়। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারও লিড নেয় সিটি। ডান দিক থেকে ডি ব্রুইনের ফ্রি কিকে বল বক্সের বাইরে পেয়ে শট নেন গুন্দোয়ান। বাঁ পায়ের শটে যথেষ্ট জোর ছিল না, কিন্তু ঠিকই দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে তা ঠিকানা খুঁজে নেয়। আর তাতেই ২-১ গোলে লিড নেয় সিটি।

বিজ্ঞাপন

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি ইউনাইটেড। শেষ দিকে অবশ্য ব্যবধান বাড়াতে পারতো সিটি কিন্তু ডি ব্রুইনের দারুণ এক শট পা দিয়ে ঠেকিয়ে আর ব্যবধান বাড়তে দেননি রেড ডেভিল গোলরক্ষক ডেভিড ডি গিয়া। ৭১তম মিনিটে আর্লিং হালান্ডের শটও রুখে দিলেও ফিরতি বল পেয়ে তা জালে জড়ান গুন্দোয়ান। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়।

শেষ দিকে অবশ্য ম্যাচে ফেরার শঙ্কা জাগায় ইউনাইটেড। ১৮ বছর বয়সী ফরোয়ার্ড আলেহান্দ্রো গারাঞ্চোর দারুণ এক শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে স্বস্তির নিঃশ্বাস ফেলে সিটিজেনরা। তবে আর ম্যাচে ফিরতে পারেনি তারা। শেষ বাঁশি বাজতেই ডাবল জয়ের উল্লাসে ফেটে পড়ে সিটি। আর সামনে হাতছানি ট্রেবল জয়ের।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন