বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর মানবতাবোধই বাঙালি জাতীয়তাবাদের অবিকল্প সমার্থক

June 4, 2023 | 4:33 pm

এসএম জাহাঙ্গীর আলম সরকার

একটি সুনির্দিষ্ট ভৌগলিক সীমারেখার মধ্যে অবস্থান করে একটি বিশেষ জনগোষ্ঠী যখন বহুকাল ধরে প্রচলিত কোনও নির্দিষ্ট ভাষা, সংস্কৃতি, ধর্ম, শিক্ষা, শিল্প ও সমাজব্যবস্থাকে নৈমিত্তিক চর্চায় সহজাত করে নেয়, তখন সেই জনপদে একটি স্বতন্ত্র বোধের সৃষ্টি হয়, যা তাদের একক জাতি হিসেবে চিহ্নিত করে। অাবহমান কালের এই সহজাত বোধই হল জাতীয়তাবাদ। মানবতার প্রকৃত সুখের সন্ধান মেলে সেখানে, যেখানে মানুষ জন্ম নিয়ে তার মায়ের ভাষায় কথা বলতে শেখে, পরিবার সমাজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্জিত জ্ঞান-গরিমা ও মূল্যবোধের নির্যাস থেকে নির্মিত একটি নিজস্ব সংস্কৃতিতে তার সমস্ত বিচরণকে অনুভব করতে পারে। এই ভাষা ও সংস্কৃতিভিত্তিক স্বাধীনতাই প্রকৃতপক্ষে প্রতিটি নাগরিকের ব্যক্তিস্বাধীনতার চুড়ান্ত রুপ। জন্মগতভাবে আরোপিত যে কোনও বিষয়, যা মানুষের নিজস্ব স্বাধীনতার সাথে বৈরীভাবাপন্ন মনে হয়, তা কখনই প্রকৃত জাতীয়তাবাদের আদর্শ হতে পারে না। ধর্ম বর্ন নির্বিশেষে ভাষা, শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক বিস্তারে সকল মানুষের সমান অধিকার নিশ্চিত করাই একটি প্রকৃত মানবিক জাতিয়তাবাদের মূল অাদর্শ।

বিজ্ঞাপন

১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে দেশ ভাগ হওয়ার পরথেকেই খন্ডিত ভারতবর্ষে অঞ্চলভিত্তিক ভিন্ন সম্প্রদায়ভুক্ত জনগোষ্ঠীর মধ্যে মানসিক দূরত্ব সৃষ্টি হতে থাকে। সময়ের সাথে সাথে এই সাম্প্রদায়িক মনোভাব প্রবলতর হয়ে উঠলে তার বিরাট প্রভাব পড়ে সমগ্র সামাজ তথা রাষ্ট্রীয় ব্যবস্থাপনায়। সুযোগসন্ধানী মৌলবাদীরা সাধারন মানুষের ধর্মীয় আবেগেকে ব্যবহার করে নিজেদের ক্ষমতাশীল করে তোলে। ধীরে ধীরে নষ্ট হতে থাকে একটি সুপ্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্য। এ ইতিহাস আমাদের বঙ্গভূমির। সম্পূর্নভাবে সংস্কৃতিনির্ভর একটি জনপদের জাতিগত সাম্যতা বিনষ্ট হয়ে একটি মুসলিম রাষ্ট্রের অংশে রূপান্তরিত হয় তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশ।

এ অভিশাপ থেকে মুক্ত করে আবহমান বাংলার সংস্কৃতিনির্ভর সেই ঐতিহ্যের পুনরোদ্ধার করতেই যেন শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল। প্রখর প্রজ্ঞাশীল এই জননেতা তার রাজনৈতিক জীবনের শুরু থেকে কখনই এই ধর্মভিত্তিক বিভাজনকে মেনে নিতে পারেননি। একটি রাষ্ট্র বিভিন্ন শ্রেনী-ধর্মের জনগোষ্ঠীর সমন্বয়ে গঠিত হয়। একই মাটিতে জন্ম নিয়ে একই ভাষায় কথা বলে কিছু মানুষ যদি শুধুমাত্র ধর্মমতের পার্থক্যের জন্য নিজ মাতৃভূমিতেই নিজেকে অবাঞ্ছিত মনে করে, তাহলে সে রাষ্ট্র কখনই একটি সুষ্ঠ জাতীয়তাবাদের জন্ম দিতে পারে না। আর, তা হলে সেই জাতিরাষ্ট্র অচিরেই নিজের অস্তিত্বরক্ষার সংকটে পড়ে যাবে সুনিশ্চিত ভাবেই।

এ উপলব্ধি থেকে বঙ্গবন্ধু প্রথমেই মাতৃভাষার অধিকার আদায়ের আন্দোলনে সাধারন মানুষের সম্পৃক্তার ওপর গুরুত্ব দেন। ” উর্দুই হবে একমাত্র রাষ্ট্রভাষা “-পশ্চিম পাকিস্তানি শাসকদের এই অন্যায়ঘোষনার প্রতিবাদে ১৯৫২ সালের ২১’শে ফেব্রুয়ারীতে রচিত হয় এক অমর ইতিহাস। স্বৈরশাসকদের নির্দেশে গুলি করা হয় প্রতিবাদকারী ছাত্রজনতার ওপর। রক্তাক্ত হয় বাংলার মাটি। এই বর্বরতার বিরুদ্ধে ১৯৪৭ সালের দেশ ভাগের পর প্রথম বাংলার আমজনতাকে ধর্ম বর্ণ নির্বিশেষে আবার মানসিকভাবে একাত্ম হতে দেখা যায়। এই একাত্মবোধের উদ্দীপনায় একটি স্বাধীন সার্বভৌম স্বতন্ত্র বাঙালীরাষ্ট্রনির্মানের অভীষ্ট লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে যান বঙ্গবন্ধু। ছাত্রলীগ গঠনের পর আওয়ামী মুসলিম লীগ থেকে বেরিয়ে এসে প্রতিষ্ঠা করেন আওয়ামী লীগ। অসাম্প্রদায়িক মানসিকতা, সৃষ্টিশীল নির্দেশনা, সুষ্ঠ পরিকল্পনা, সাংস্কৃতিক মনন ও অসাধারন ব্যক্তিত্বের প্রভাবে জনমনে শেখ মুজিবুর রহমানের গ্রহণযোগ্যতা অতীতের সমস্ত নেতাদের ছাড়িয়ে আরও বহুদূর বিস্তৃত হয়ে যায়। পাকিস্তানিদের অন্যায় শোষন নির্যাতনের বিরুদ্ধে তার কঠোর অবস্থান ও আপোষহীন নেতৃত্বের প্রভাব বাংলার মানুষদের আবার শুধুমাত্র বাঙালী হিসেবে একাত্ম করতে সক্ষম হয়। বঙ্গবন্ধু জানতেন সমগ্র জাতীকে এক করতে না পারলে মুক্তির সংগ্রামের মধ্যদিয়ে স্বাধীন বাংলাদেশ গড়ার স্বপ্ন অধরা থেকে যাবে। তাই মানবতার বরপুত্র শেখ মুজিব ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে প্রতিটি বাঙালির সমান অধিকার রক্ষার জন্য স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অপরিহার্য প্রয়োজনীয়তা অনুভব করে অসাম্প্রদায়িক একটি জাতীয়তাবাদের আদর্শে সমগ্র জাতীকে অনুপ্রাণিত করেন। শুরু হয় বাঙালির মুক্তির সংগ্রাম। বিশ্বের সুপ্রতিষ্ঠিত পরাশক্তিদের সম্মিলিত জোটকে শুধুমাত্র অবিচল দেশপ্রেম, অখন্ড জাতীয়তাবাদের আদর্শ, সাধারন মানুষের আস্থা ও নির্ভরতা এবং মহান সৃষ্টিকর্তার আশীর্বাদের শক্তি দিয়ে মোকাবেলা করে ১৯৭১ সালে মাতৃভূমিকে পরাধীনতার হাত থেকে মুক্ত করেন বঙ্গবন্ধু। পৃথিবীর মানচিত্রে খচিত হয় স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের সীমারেখা।

বিজ্ঞাপন

‘ বঙ্গবন্ধু ‘ থেকে ‘ বিশ্ববন্ধু ‘ রূপে বিকশিত হতে বিশেষ কোনও সময় লাগেনি বাঙালিজাতির পিতা শেখ মুজিবুর রহমানের। সমগ্র বিশ্বের রাজনৈতিক পরাশক্তিদের কটাক্ষকে উপেক্ষা করে মহান সৃষ্টিকর্তার প্রতি অবিচল অাস্থা রেখে তিনি নির্ভীক ভাবে ঘোষনা করেছেন – ” আমি শোষিতের পক্ষে। “

পৃথিবীর প্রতিটি নির্যাতিত নিপিড়ীত জনগোষ্ঠীর প্রেরণার কেন্দ্র হয়ে উঠেছিলেন তার অলৌকিক ব্যাক্তিত্বগুনে। কোনও এক সম্মোহনী শক্তির প্রভাবে তার সামনে অপ্রতিভ হয়ে যেত সমসাময়িক স্বনামধন্য বহু বিশ্বনেতা। বিশ্বমানবতার এই ক্ষণজন্মা মঙ্গলদূত অতি অল্প সময়কালের মধ্যেই তড়িৎগতিতে তার নবগঠিত যুদ্ধবিদ্ধস্ত রাষ্ট্রের ক্ষুধার্থ হতদরিদ্র সাধারন মানুষের মৌলিক চাহিদাগুলো যথাসম্ভব নিশ্চিত করেন। একই সাথে রাষ্ট্রীয়ভাবে প্রতিটি নাগরিকের সমান অধিকার নিশ্চিত করার জন্য একটি অসাম্প্রদায়িক সংবিধান রচনা করেন। বাংলার মুসলিম, সনাতনী, বৌদ্ধ, খ্রীষ্টান, উপজাতী বিভিন্ন সম্প্রদায়ের প্রতিটি মানুষই একজন একক বাঙালি, স্বাধীন বাঙালি। একটি প্রবল ধর্মপ্রাণ জাতির সিংহভাগ মানুষের দৃষ্টিভঙ্গীকে পরিবর্তিত করে সাংবিধানিক ভাবে একটি অবাধ, ধর্মনিরপেক্ষ, সংস্কৃতিপ্রবণ মানসিকতায় নিয়ে আসতে পারার কৃতিত্ব বঙ্গবন্ধু ব্যতীত পৃথিবীর আর কোনও রাষ্ট্রনায়কের নেই। মানবতার এক অনন্য নিদর্শন স্থাপন করে তিনি এই অসাধ্য সাধন করেছেন। শূণ্য হাতে ক্ষমতায় এসেও তিনি প্রথমেই গ্রামবাংলার অসহায় হতদরিদ্র কৃষকদের ঋণমুক্ত করেছেন, সার ও বীজ সরবরাহ করেছেন। ধনী শ্রেনীর হাত থেকে মুক্ত করে ব্যাংক পরিসেবার আওতায় এনেছেন সাধারন মানুষদের। যুদ্ধবিধ্বস্থ, বুদ্ধিজীবীশূন্য, অর্থশূন্য, অসহায় একটি সদ্য স্বাধীন রাষ্ট্রকে মাত্র সাড়ে তিন বছরের পুনর্গঠনকালের সময়সীমার মধ্যে তিনি সগৌরবে বিশ্বদরবারে নতুন কলেবরে প্রতিষ্ঠিত করেছেন। অলৌকিক শক্তিধর না হলে কোনও স্বাভাবিক ক্ষমতার সাধারন মানুষের পক্ষে এই মহাযজ্ঞ সম্পন্ন করা একেবারেই অসম্ভব। বিশ্বমনবতার বরপুত্র, সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই অসাম্প্রদায়িক নন্দনতত্ত্বের ঐশ্বরীক প্রভাবেই একাত্তরের সেই উত্তাল রণসমুদ্র আমরা জাতিগতভাবে ঐক্যের মাধ্যমে পাড়ি দিতে পেরেছিলাম। তাই নিঃসঙ্কোচে বলা যায়, বঙ্গবন্ধুর সাম্য ও মানবতাবোধই প্রকৃত বাঙালি জাতীয়তাবাদের অবিকল্প সমার্থক।

লেখক: পুলিশ সুপার ও সাংস্কৃতিক কর্মী

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন