বিজ্ঞাপন

বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন ইব্রাহিমোভিচ

June 5, 2023 | 1:56 pm

স্পোর্টস ডেস্ক

৪১ বছর বয়সে এসে বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন জ্লাতান ইব্রাহিমোভিচ। এসি মিলানের হয়ে মৌসুমের শেষ ম্যাচ খেলে ফুটবলকে বিদায় জানালেন এই সুইডিশ স্ট্রাইকার।

বিজ্ঞাপন

মিলানের হয়ে ইব্রার চুক্তির মেয়াদ শেষ হবে জুনে। একটি মৌসুম একের পর এক চোট থাকে বেশিরভাগ সময়ই মাঠের বাইরে রেখেছিল। আর তাই চুক্তির মেয়াদও বাড়াচ্ছেন না তিনি। এবং এসি মিলানেই নিজের ফুটবল ক্যারিয়ারের ইতি টানছেন।

অবশ্য পরে সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, এমন একটা ঘোষণা যে আসবে সেটার খবর কেউ জানতো না, ‘পরিবারও জানতো না এমন কিছু ঘটতে যাচ্ছে। আমি চেয়েছি যখন ঘোষণা করবো, সবাই যেন একই সময় তা শুনতে পারে।’

সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোল স্কোরার ইব্রাহিমোভিচ জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন ২০১৬ সালে। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ে দল ব্যর্থ হওয়ায় আবার অবসর ভেঙে জাতীয় দলে ফেরেন ২০২১ সালে। সুইডেনের হয়ে ১২১ ম্যাচে তার গোল ৬২টি। ক্লাব ফুটবলে তার সর্বোচ্চ গোল পিএসজিতে। ১৮০ ম্যাচে ১৫৬ গোল করেছেন।

বিজ্ঞাপন

ফুটবল ক্যারিয়ারের শুরুটা ১৯৯৯ সালে মালমো এফএফ এর হয়ে। এরপর ২০০১ সালে যোগ দেন আয়াক্সে। সেখানে শুরু তার উত্থানের। এরপর একে একে খেলেছেন বার্সেলোনা, ইন্টার মিলান, এসি মিলান, প্যারিস সেইন্ট জার্মেই এবং ম্যানচেস্টার ইউনাইটেডে।

অবশ্য গত বছর হাঁটুর অপারেশনে এই মৌসুমে মিলানের হয়ে মাত্র ৪ ম্যাচ খেলতে পেরেছেন। হেলাস ভেরোনার বিপক্ষে ৩-১ গোলে জেতা ম্যাচের পর তাকে ঘিরে সৃষ্টি হয় আবেগঘন মুহূর্তের। ইব্রাকে বিদায় জানাতে ম্যাচের পর ছিল নানা আনুষ্ঠানিকতা। সেই মুহূর্তে চোখের জল আটকে রাখতে পারছিলেন না তিনি। ভক্তদের উদ্দেশ্যে শুধু বলেছেন, ‘আমি ফুটবল থেকে বিদায় দিচ্ছি, কিন্তু আপনাদের কাছ থেকে তো নয়।’

এসি মিলানে দুই ধাপে মোট ১৬৩ ম্যাচে ৯৩ গোল জ্লাতান ইব্রাহিমোভিচের নামের পাশে। সর্বশেষ ২০২০ সালে ফিরে গত বছর সিরি আ জেতাতেও অবদান রাখেন তিনি। ক্লাবটির হয়ে যা তার দ্বিতীয় লিগ ট্রফি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন