বিজ্ঞাপন

অর্থনীতির সব ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে গেল বাংলাদেশ!

June 6, 2023 | 2:52 pm

ইরিনা হক

৬ শতাংশ জিডিপি নিয়ে বাংলাদেশ আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া আগামী অর্থবছরের জন্য ৭ দশমিক ৬২ ট্রিলিয়ন টাকার (৭১ বিলিয়ন ডলার) জাতীয় বাজেট ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

শতভাগ ডিজিটাল অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক সাক্ষরতা এবং কাগজবিহীন ও নগদহীন সমাজের রূপকল্প নিয়ে এবারের বাজেটের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক সূচকে তার শক্তিশালী অর্থনৈতিক নীতির প্রতিফলন ঘটেছে যা ইতিবাচক ফলাফল দিয়েছে। কিন্তু পাকিস্তানের অর্থনীতির ইতিহাস বলছে ভিন্ন কথা। দুই দেশের অর্থনীতির মধ্যে তুলনা করলে দেখা যায়, অর্থনীতির প্রায় সব ক্ষেত্রেই বাংলাদেশ পাকিস্তানকে ছাড়িয়ে গেছে।

পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়ার ৫২ বছর পর ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের রফতানি ৫২.০৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যেখানে একই অর্থবছরে পাকিস্তানের রফতানি দাঁড়িয়েছে ৩১.৭৮ বিলিয়ন ডলারে। চলতি ২০২২-২৩ অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৭ বিলিয়ন ডলার এবং চলতি অর্থবছরের মাসিক রফতানির পরিসংখ্যান এর দিকে তাকালে ৬৫ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য রফতানি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

তবে পাকিস্তান তাদের রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৩৮ বিলিয়ন ডলার এবং চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে তথ্য দেখায় যে পাকিস্তান ২১.৫ বিলিয়ন ডলারের পণ্য ও সেবা রফতানি করেছে। ২০২২ সালের অক্টোবর থেকে এখন পর্যন্ত পাকিস্তানের রফতানি নেতিবাচক পথে রয়েছে এবং এটি আশা করা হচ্ছে যে এটি ৩৮ বিলিয়ন ডলারের লক্ষ্য অর্জনের আশায় ৩০ বিলিয়ন ডলারের অঙ্কও স্পর্শ করবে না। ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ ৩০ দশমিক ৯৬৫ বিলিয়ন ডলার বৈদেশিক রিজার্ভ নিয়ে প্রবেশ করবে, যেখানে পাকিস্তানের ৪ বিলিয়ন ডলারের কম বৈদেশিক রিজার্ভ রয়েছে। বাংলাদেশে ২০২৩-২৩ অর্থবছরে মাথাপিছু আয় ধরা হয়েছে ২ হাজার ৭৬৫ ডলার এবং বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে পাকিস্তানের মাথাপিছু আয় ধরা হয়েছে এক হাজার ৫৬৮ ডলার। এছাড়া পাকিস্তানের রুপি এখন ০.৩৮ টাকার সমান।

বিজ্ঞাপন

পাকিস্তান ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১৪.৬৬ ট্রিলিয়ন রুপির বাজেট উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে, যেখানে ৩.৫ শতাংশ প্রবৃদ্ধি এবং ২১ শতাংশ মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যেখানে চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য তার জিডিপি প্রবৃদ্ধি ০.২৯৯ শতাংশ নির্ধারণ করা হয়েছে। পাকিস্তানের বাজেট ২৯০ রুপিতে মার্কিন ডলারমূল্যের সাথে উপস্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ছিল ৭ দশমিক ১ শতাংশ এবং ২০২২ অর্থবছরে পাকিস্তানের জিডিপি ছিল ৬ শতাংশ, যা অর্থনীতির পুনর্গঠনের ফল স্বরূপ এবং ২০২০-২১ অর্থবছরে নিম্ন বেস ইফেক্টের কারণে ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়। অর্থমন্ত্রী বলেন, ২০২০-২৪ অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে তার সরকার ধীরে ধীরে সংকোচন নীতি থেকে বেরিয়ে আসবে এবং মেগা প্রকল্পসহ চলমান ও নতুন প্রবৃদ্ধি প্ররোচিত প্রকল্পে বিনিয়োগ করবে।

তিনি বলেন, মোট আনুমানিক রাজস্ব আয় হবে ৫ ট্রিলিয়ন টাকার ওপরে। আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাংলাদেশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে পরিবহন, বিদ্যুৎ, অবকাঠামো, পল্লী উন্নয়ন ও শিক্ষা খাতে ২ দশমিক ৭৮ ট্রিলিয়ন টাকা বরাদ্দ রেখেছে। এর বিপরীতে, প্রধানমন্ত্রী শাহবাজের নির্দেশে বার্ষিক পরিকল্পনা সমন্বয় কমিটি (এপিসিসি) পাবলিক সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রামের (পিএসডিপি) জন্য ৯৫০ বিলিয়ন টাকা বরাদ্দ করেছে এবং জিডিপির ৩.৫ শতাংশের লক্ষ্যমাত্রা মাথায় রেখে ফেডারেল সরকার এবং চারটি প্রদেশের ব্যয়ের জন্য ২.৫ ট্রিলিয়ন টাকার সামগ্রিক জাতীয় উন্নয়ন ব্যয়ের সুপারিশ করেছে। উন্নয়ন বাজেটে দেখা গেছে, আসন্ন সাধারণ নির্বাচনে রাজনৈতিক লাভের জন্য সরকার সম্প্রসারণমূলক বাজেট উপস্থাপন করবে। এই মুহুর্তে, পাকিস্তান আইএমএফ প্রোগ্রামের বাইরে রয়েছে এবং অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন যে সরকারের একটি দায়িত্বশীল বাজেট নিয়ে আসা উচিত যা ভবিষ্যত সরকারকে একটি নতুন আইএমএফ প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জনে সহায়তা করতে পারে কারণ নবনির্বাচিত সরকার একটি নতুন আইএমএফ প্রোগ্রাম ছাড়া দেশ পরিচালনা করতে সক্ষম হবে না।

লেখক: গবেষক, রাজনৈতিক বিশ্লেষক এবং ফ্রিল্যান্স কলামিস্ট

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন