বিজ্ঞাপন

পূর্ব এশিয়ায় বাংলাদেশের পোশাক রফতানি বাড়াতে হবে

June 6, 2023 | 4:10 pm

নন্দিতা রায়

রফতানি বাজার এবং পণ্য লাইন উভয়ক্ষেত্রে বৈচিত্র্য অর্জনের জন্য, বাংলাদেশকে অবশ্যই জাপানের মতো নতুন বাজারে টিঅ্যান্ডসি (টেক্সটাইল এবং পোশাক) আইটেমগুলির শুল্কমুক্ত সুবিধা পেতে হবে। বাংলাদেশের তৈরি পোশাক খাতের জন্য দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও জাপানের অনেক প্রতিশ্রুতি রয়েছে। বর্তমানে জাপানের বাজারের প্রায় ৩.০ শতাংশ বাংলাদেশের দখলে রয়েছে, যার বার্ষিক বাজারের আকার প্রায় ২৩ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, ২০১০ সালে জাপানের বাজার বাংলাদেশের তৈরি পোশাকের জন্য উন্মুক্ত হয়ে যায় এবং দেশের শেয়ার নাটকীয়ভাবে না বাড়ার অনেক কারণ রয়েছে। প্রকৃতপক্ষে ২০১৪ সালের এপ্রিল থেকে বাংলাদেশ থেকে বোনা পণ্য শুল্কমুক্ত এবং ২০১১ সালের ১ এপ্রিল থেকে নিট পণ্য ওই বাজারে প্রবেশ করতে সক্ষম হয়েছে।

সুতরাং, এখানে উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্যের কারণে জাপানে তৈরি পোশাক রফতানি কেন ভাল হয়নি? বেশ কয়েকটি শিল্পের অভ্যন্তরীণ হিসাবে উল্লেখ করেছেন, জাপানি মান নিয়ন্ত্রণ বেশ কঠোর। আইটেমগুলি গ্রহণ করার আগে, অনেক জাপানি গ্রাহকদের আক্ষরিক অর্থে তৃতীয় পক্ষ নমুনা হিসাবে চালান থেকে পোশাকের পৃথক টুকরো গুলি পরীক্ষা করে। অনেক বাংলাদেশি পোশাক প্রস্তুতকারকের পক্ষে এ ধরনের উচ্চমানের মান পূরণ করা কঠিন হয়ে পড়েছে।

দ্বিতীয়ত, সামগ্রিকভাবে শিল্পটি ঐতিহাসিকভাবে ‘কম ঝুলন্ত ফল’ বা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের ক্রেতাদের দ্বারা প্রদত্ত আরও নমনীয় শর্তাবলীর সন্ধান করেছে। ফলস্বরূপ, তৈরি পোশাক প্রস্তুতকারকরা এতদিন জাপানের বাজার এড়িয়ে চলেছিল।

বিজ্ঞাপন

যাই হোক না কেন, সময় পাল্টে গেছে। চার দশক ধরে, তৈরি পোশাক শিল্প বিকশিত এবং বৃদ্ধি পেয়েছে, বিশ্বের উত্পাদনে দ্বিতীয় স্থান দখল করেছে। এই ক্ষমতার সাথে এই সত্যটি এসেছে যে ক্রমবর্ধমান সংখ্যক কারখানা “সবুজ” হয়ে গেছে বা এটি করার প্রক্রিয়ায় রয়েছে, শীর্ষস্থানীয় উত্পাদন কৌশল সরবরাহ করে যা জাপানি পোশাক বাজারের বৃহত্তর অংশ দখল করার জন্য অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতা করতে পারে এবং প্রকৃতপক্ষে রয়েছে।

অবশ্যই, চীন, যার প্রায় ৫৩% অংশীদারিত্ব রয়েছে, জাপানি বাজারে সবচেয়ে বড় অবদানকারী। জাপান বর্তমানে আগ্রাসীভাবে চায়না+১ নীতি অনুসরণ করছে, যার ফলে নীতিমালার সাম্প্রতিক পরিবর্তনের ফলে তৈরি পোশাক পণ্য ক্রয়ের ক্ষেত্রে চীনের সাথে এই অত্যন্ত নির্ভরশীল সম্পর্ক থেকে সরে আসার আগ্রহ রয়েছে।

যদিও প্রবৃদ্ধির অনেক সুযোগ রয়েছে, নীতিগত ক্ষেত্রে এখনও অনেক কিছু করার বাকি রয়েছে। বাংলাদেশের রাজনীতিবিদরা যদি ‘সর্বাধিক পছন্দের জাতি’ উপাধির প্রতি জাপানের অঙ্গীকার কে সুরক্ষিত করতে পারেন তবে এটি অবশ্যই সহায়তা করবে। বাংলাদেশ ও জাপানের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়েও আলোচনা হচ্ছে। এগুলি পাস হলে পোশাক শিল্পকে শক্তিশালী করবে।

বিজ্ঞাপন

দেশটির কঠোর নিয়মকানুনের কারণে, প্রধান তৈরি পোশাক উত্পাদনকারীরা ঐতিহাসিকভাবে জাপানি বাজার এড়িয়ে গেছেন। যাইহোক, কিছু ব্যবসা প্রচেষ্টা করেছে এবং সাফল্য দেখছে। কিছু শিল্পের অভ্যন্তরীণ দের মতে, জাপানি ক্রেতারা যে পরিমাণ দক্ষতা চান তা অর্জন করতে সময় এবং ধৈর্য লাগে এবং এটি সমস্ত মানসিকতায় নেমে আসে। বাংলাদেশি ব্যবসায়ীদের অবশ্যই সেই বাজারে প্রবেশের জন্য প্রয়োজনীয় দক্ষতা, কম বর্জ্য এবং গুণমান অর্জনের জন্য কাজ করতে হবে কারণ জাপানিরা তাদের সামঞ্জস্য করার জন্য তাদের প্রবিধান পরিবর্তন করবে না।

পোশাক প্রস্তুতকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্টস মেকার্স এক্সপোর্ট এসোসিয়েশন) এই শিল্পকে সমর্থন করার জন্য বাণিজ্য চুক্তি বা স্ট্যাটাস সক্ষম করার জন্য সরকার যা করতে পারে বা করা উচিত তার বাইরে কাজ করে যাচ্ছে।

গত বছর বিজিএমইএ ‘মেইড ইন বাংলাদেশ’ ইভেন্টের আয়োজন করে, যাতে বিদেশি গ্রাহকদের কাছে দেখানো যায় যে তৈরি পোশাক খাত গুণগত মানের দিক থেকে কতটা এগিয়ে গেছে। ধারণাটি ছিল বাংলাদেশকে তৈরি পোশাক পণ্য খুঁজে পাওয়ার জন্য একটি সুস্পষ্ট জায়গা হিসাবে দেখা। সেমিনারের মাধ্যমে, ইভেন্টটি সফলভাবে বিদেশী ক্লায়েন্ট এবং সম্ভাব্য ক্রেতাদের কাছে গত দশ বছরে শিল্পে ঘটে যাওয়া পরিবর্তনগুলি প্রদর্শন করেছে।

একই সাক্ষাৎকারে আশরাফ বলেন, এখন আমরা বিদেশে ইভেন্ট আয়োজন করতে চাই যেখানে গ্রাহকরা থাকেন, যেহেতু সব গ্রাহক বাংলাদেশে ভ্রমণ করেন না। তিনি বিশ্বাস করেন যে আঞ্চলিক উত্পাদন খাত কী সরবরাহ করে সে সম্পর্কে আরও জানার পরে তারা দেশটি পরিদর্শনে আগ্রহী হবে। এই সফরসূচি অনুযায়ী, নির্ধারিত সময়ে জাপান ও দক্ষিণ কোরিয়া সফরের আগে তারা প্রথমে অস্ট্রেলিয়া সফর করবেন।

বিজ্ঞাপন

রফতানি বাজার এবং পণ্যলাইন উভয়ক্ষেত্রে বৈচিত্র্য অর্জনের জন্য, বাংলাদেশকে অবশ্যই জাপান এবং অন্যান্য বাজারে টিঅ্যান্ডসি (টেক্সটাইল এবং পোশাক) আইটেমগুলির শুল্কমুক্ত সুযোগ পেতে সক্ষম হতে হবে। সুতরাং, আগামী কয়েক বছরে এটি সরকারের জন্য একটি শীর্ষ নীতি অগ্রাধিকার হওয়া উচিত।

লেখক: শরণার্থী বিষয়ক গবেষক ও কলামিস্ট

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন