বিজ্ঞাপন

ঢাকা-১৭ উপনির্বাচন: অভিনেতা-ব্যবসায়ীসহ নৌকা প্রত্যাশী ২২ জন

June 6, 2023 | 7:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে মোট ২২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, মহানগর নেতা, উপ-কমিটির সদস্য, সহযোগী ও ব্যবসায়ী সংগঠনের নেতারা মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ জুন) মনোনয়ন ফরম বিতরণ ও জমার শেষ দিনে আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও ড্যানি সিডাক এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিনসহ ১০জন মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। দলের দফতর সেল থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানা গেছে।

ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে দলীয় প্রার্থী ঠিক করতে গত শনিবার থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। এই উপনির্বাচনের প্রার্থী ঠিক করতে আগামী শনিবার (১০ জুন) আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হবে। আগামী ১৭ জুলাই এই আসনে উপনির্বাচন হবে। এই ভোট হবে ব্যালটে। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর এই আসন শূন্য ঘোষণা করা হয়।

বর্তমান জাতীয় সংসদের মেয়াদ শেষ হয়ে আসছে। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি মাসে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। সে কারণে এ আসনে উপনির্বাচনে যিনি নির্বাচিত হবেন, তিনি সংসদে বসার সুযোগ পাবেন মাত্র মাস চারেক। এত কম সময়ের জন্য হলেও এই উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ব্যবসায়ী, শিল্পপতি, দলের নেতা ও চিত্রতারকারা দৌড়ঝাঁপ করছেন।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের আগ্রহী নেতাদের মধ্যে দলীয় ফরম সংগ্রহ করেছেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় কমিটির সদস্য মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ আবদুল কাদের খান, যুবলীগ ঢাকা মহানগর উত্তর শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন, বনানী থানা আওয়ামী লীগের সভাপতি এ কে এম জসিম উদ্দিন, ঢাকা মহানগর উত্তর কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক কানিজ ফাতেমা সুলতানা, যুবলীগের সাবেক নেতা আবদুল খালেক, ক্যান্টনমেন্ট থানা আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদ সদস্য আবু সাঈদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা নজরুল ইসলাম তামিজি, সাবেক সচিব ও মুজিবনগর বিসিএস মুক্তিযোদ্ধা অফিসার ও কর্মচারী সমিতির সভাপতি মোহাম্মদ মুসা, গুলশান থানা আওয়ামী লীগের নেতা আরাফাত আশওয়াদ ইসলাম, নাট্যাভিনেতা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক (একাংশ) মোহাম্মদ সিদ্দিকুর রহমান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য হেফজুল বারী মোহাম্মদ, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আবদুল হাফিজ মল্লিক, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির প্রস্তাবিত সদস্য তাহসিন মাহবুব, আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সদস্য ফেরদৌস আহমেদ, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বনানী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. নাছির, বনানী থানা আওয়ামী লীগের সদস্য লতা নাসির, বাংলাদেশ তাঁতী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ তানভীর ইমাম, প্রয়াত আকবর হোসেন পাঠানের পুত্র রৌশন হোসেন পাঠান, সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ড্যানি সিডাক।

দলীয় সূত্র জানায়, এই আসনে মনোনয়ন পেতে দলীয় শিল্পপতি ও ব্যবসায়ী নেতাদের বেশ কয়েকজন চেষ্টা করছেন। দলীয় নীতিনির্ধারণী পর্যায়ের সবুজ সংকেত পাওয়ার পর শেষ দিনে অনেকে ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজধানীর এই উপনির্বাচনে গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে দলীয় প্রার্থীর বিজয় প্রত্যাশা রয়েছে আওয়ামী লীগ। এ জন্য দলীয় প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করবে দলটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন