বিজ্ঞাপন

চট্টগ্রামে বিলুপ্তপ্রায় ৭টি তক্ষক উদ্ধার, গ্রেফতার ৫

June 6, 2023 | 10:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সীতাকুন্ড থেকে বিলুপ্তপ্রায় সাতটি তক্ষক পাচারের সময় পাঁচজনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থান থেকে তক্ষকগুলো সংগ্রহ করে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছিলো বলে জানিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

সোমবার (৫ জুন) রাতে উপজেলার কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কিং অফ কুমিরা কনভেনশন হলের সামনে একটি বাসে তল্লাশি চালিয়ে তক্ষকগুলো উদ্ধার করা হয়।

গ্রেফতার পাঁচজন হলেন- নীলচাঁন শেখ ওরফে রাব্বী (২৬), আলী আকবর শেখ (৩০), ইমাম শেখ (২২), মো. জাহাঙ্গীর আলম (৪৭) ও মুক্তার হোসেন (৪৫)।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) মো. আসাদুজ্জামান সারাবাংলাকে জানান, গোপন সংবাদে খবর পেয়ে সীতাকুণ্ডের বড় কুমিরা এলাকায় ঢাকাগামী একটি বাসে তল্লাশি চালানো হয়। এসময় বাস থেকে সাতটি তক্ষকসহ নীলচাঁন, আকবর ও ইমাম শেখকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যে মতে কাপ্তাই সড়ক থেকে জাহাঙ্গীর ও মুক্তারকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

তিনি আরও জানান , তারা পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থান থেকে তক্ষকগুলো সংগ্রহ করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন। ঢাকায় নিয়ে অন্য চক্রের সদস্যদের কাছে দেওয়ার পরিকল্পনা ছিল তাদের। তারা সবাই পাচারকারী চক্রের সদস্য। তক্ষকগুলোকে চট্টগ্রামের বন্যপ্রাণী সংরক্ষণ অধিদফতরের নিকট হস্তান্তর করা হয়েছে।

গ্রেফতার পাঁচজনের বিরুদ্ধে বন্যপ্রাণী পাচার ও বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/ এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন