বিজ্ঞাপন

দারিদ্রের বিরুদ্ধে সবাইকে এক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

June 6, 2023 | 10:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এ অঞ্চল থেকে দারিদ্র দূর করতে এশিয়ার দেশগুলোকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ অঞ্চলের মানুষের প্রধান শত্রু দারিদ্র।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবন কার্যালয়ে ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পান্ডে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী দারিদ্র নিরসনে এ অঞ্চলের দেশগুলোকে একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

পরে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘দারিদ্র এ অঞ্চলের দেশগুলোর প্রধান শত্রু এবং এই দারিদ্র নির্মূলে এ অঞ্চলের দেশগুলোকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।’

ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্কের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বি-পাক্ষিক সম্পর্ক বিদ্যমান।’ আর্থ-সামাজিক উন্নয়নে দুই দেশের এই সুসম্পর্ককে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশকে অধিক ঘনবসতির দেশ হিসেবে উল্লেখ করে করে প্রধানমন্ত্রী বলেন, ‘সীমিত সম্পদ ও বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সরকার দেশকে আর্থ-সামাজিকভাবে এগিয়ে নিতে আপ্রাণ চেষ্টা করছে।’ দুই প্রতিবেশী দেশের সেনাবাহিনীর মধ্যে সমন্বয় ও সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এর কথা উল্লেখ করে বলেন, ‘পারস্পরিক কল্যাণে দুই দেশের মধ্যে এক সঙ্গে কাজ ও সহযোগিতার সুযোগ রয়েছে।’ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকার, সেনাবাহিনী ও জনগণের সমর্থন ও ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী।

সাক্ষাৎকালে ভারতীয় সেনাবাহিনী প্রধান মনোজ পান্ডে বলেন, ‘প্রতিরক্ষা খাতে বাংলাদেশ এবং ভারতের মধ্যে সহযোগিতা খুব ভালোভাবে এগিয়ে চলছে।’ আগামী দিনেও বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নে সহযোগিতা অব্যহত থাকবে বলে জানান জেনারেল পান্ডে।

বিজ্ঞাপন

ভারতীয় সেনাপ্রধান বলেন, ‘দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে কারিগরি ও অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করার সম্ভবনা রয়েছে।’ পারস্পরিক সুবিধার জন্য সম্ভবনাগুলোকে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এ সফরে চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমি পরিদর্শন এবং সেখানকার আধুনিক সুযোগ-সুবিধা দেখে মুগ্ধ হয়েছেন বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন ভারতীয় সেনাপ্রধান।

এই সাক্ষাতের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএস শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে গতকাল ঢাকায় আসেন জেনারেল মনোজ পান্ডে। [সূত্র: বাসস]

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন