বিজ্ঞাপন

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের শুরুতে অস্ট্রেলিয়ার দাপট

June 8, 2023 | 1:01 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথমে অস্ট্রেলিয়াকে চেপে ধরেছিল ভারত। তবে পরে অজিরা সেই চাপ কাটিয়ে উঠে পৌঁছে গেছে শক্ত অবস্থানে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৩ উইকেটে ৩২৭ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া। দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন ট্রাভিস হেড। সেঞ্চুরির কাছাকাছি দাঁড়িয়ে দিন শেষ করেছেন স্টিভেন স্মিথ।

বিজ্ঞাপন

দিনের খেলা শেষে হেড অপরাজিত ১৪৫ রানে। আর ৯৫ রানে দিন  শেষ করেছেন স্মিথ। ভারতের হয়ে একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর।

বুধবার (৮ জুন) লন্ডনের কেনিংটন ওভালে সকালে সূর্যের দেখা নেই। ফলে ঘাসে ভরা পিচে রোদহীন সকালে টস জিতে প্রথমে বোলিং নিতে ভাবেননি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। টেস্ট র‌্যাংকিংয়ের ১ নম্বর বোলার স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে বাইরে রেখে চার পেসার নিয়ে একাদশ সাজিয়েছে ভারত।

রোহিত শর্মার দল শুরুতে এই সিদ্ধান্তের প্রতিকারও পেয়েছে। শুরুর দিকে ভারতীয়  বোলারদের সামলাতে হিমশিম খেতে হয়েছে অজি ব্যাটারদের। এই সুযোগে প্রথম সেশনে দুটি উইকেট তুলে নেয় ভারত। ওসমান খাজাকে রানের খাতা খোলার আগেই ফিরিয়েছেন মোহাম্মদ সিরাজ।

বিজ্ঞাপন

খাজা সিরাজের দুর্দান্ত এক বলে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার সময় অস্ট্রেলিয়ার দলীয় রান মাত্র ২। তারপর মার্নাস লাবুশনেরে সঙ্গে জুটি বেঁকে দলকে টানছিলেন ডেভিড ওয়ার্নার। ওয়ার্নারের বেশ কয়েকটি শট লন্ডনের গ্যালারিতে হর্ষধ্বনী তুলেছে। তবে ইনিংসটা খুব বেশি বড় করতে পারেননি অজি ওপেনার। প্রথম সেশন শেষ হওয়ার আগ মুহূর্তে লেগ স্ট্যাম্পে থাকা বল খেলত গিয়ে পেছনের স্লিপে ক্যাচ দিয়েছেন। ৬০ বলে ৪৩ রান করে ফিরেছেন ওয়ার্নার।

এরপর স্টিভেন স্মিথ ক্রিজে এসে এগিয়েছেন ধীরেলয়ে। অপরপ্রান্তে মার্নাশ লাবুশনেও এগুচ্ছিলেন ধীর গতিতে। দারুণ খেলতে থাকা লাবুশনে মোহাম্মদ শামির দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়েছে ৬২ বলে ২৬ রান করে। ৭৬ রানে তৃতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া।

ভারত তখন বেশ দারুণ একটা অবস্থানে। কিন্তু সেই অবস্থানটা পরে পাল্টে দিয়েছেন স্মিথ ও ট্রাভিস হেড।  পাঁচ নম্বরে ব্যাটিং করতে নেমে পাল্টা আক্রমণের পথ বেছে নেন হেড। মোহাম্মদ শামিকে চার মেরে রানের খাতা খোলেন। হেডের এই আক্রমণাত্মক ধারা অব্যাহতই ছিল।

বিজ্ঞাপন

একদিকে হেড ভারতীয় বোলারদের পিটিয়ে রান তুলছিলেন অপর দিকে স্মিথ ব্যাকরণ বুঝে ব্যাটিং করে গেছেন। ১০৬ বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন হেড। দিন শেষে ১৫৬ বল খেলে ২২টি চার ১টি ছয়ে ১৪৬ রানে অপরাজিত অজি ব্যাটার। স্মিথ ২২৭ বল খেলে ১৪টি চারের সাহায্যে ৯৫ রানে অপরাজিত আছেন।

এ নিয়ে ইংল্যান্ডে সর্বশেষ আট ইনিংসের সাতটিতেই সর্বনিম্ন ৫০ রান পেরুলেন স্মিথ। কাল সেঞ্চুরি পূর্ণ করে ইংল্যান্ডে তার রেকর্ডকে নিশ্চয় আরও সমৃদ্ধ করতে চাইবেন অস্ট্রেলিয়ান তারকা।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন