বিজ্ঞাপন

সমুদ্র মন্ত্রণালয় গঠনের দাবি এনএলপি’র

June 8, 2023 | 9:35 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ‘জোয়ার পরিবর্তনে স্পন্দন হারাচ্ছে সমুদ্র’ প্রতিপাদ্যে এবার উদযাপিত হতে যাচ্ছে বিশ্ব সমুদ্র দিবস-২০২৩। বৃহস্পতিবার (৮ জুন) সারাবিশ্বে উদযাপিত হবে দিবসটি। বাংলাদেশে যথাযথ কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব সমুদ্র দিবস উদযাপনের আহ্বান জানিয়েছে পরিবেশ বিষয়ক সংগঠন ন্যাচার লাভিং পিপল (এনএলপি)। পাশাপাশি দেশে পৃথক সমুদ্র বিষয়ক মন্ত্রণালয় গঠনেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

ন্যাচার লাভিং পিপল এর সভাপতি এহসানুল হক জসীম ও সাধারণ সম্পাদক সেলিম আহমেদ এক যৌথ বিবৃতিতে এ আহ্বান ও দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, সমূদ্র মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। কিন্তু মানুষ সাগর-মহাসাগর সম্পর্কে খুবই একটা জানেনা। বঙ্গোপসাগরসহ যত সাগর ও মহাসাগর রয়েছে, এগুলো হচ্ছে পৃথিবীর ফুসফুস, যা প্রাণীজগতের বেঁচে থাকার জন্য অপরিহার্য। সমূদ্র জানা ও বুঝার জন্য এবং সমূদ্রের যথাযথ ব্যবহারের জন্য সমূদ্র দিবস পালনের গুরুত্ব রয়েছে।

ন্যাচার লাভিং পিপল মনে করে, সমূদ্র জগতকে যথাযথ গুরুত্ব দিতে হবে। এই গুরুত্ব দেওয়ার জন্য তথা সামূদ্রিক সম্পদের যথাযথ ব্যবহার এবং সুনীল অর্থনীতির সম্ভাবনাকে পুরোপুরী কাজে লাগে সমূদ্র বিষয়ক আলাদা একটি মন্ত্রণালয় গঠন করা দরকার।

বিজ্ঞাপন

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত বিশ্ব ধরিত্রী সম্মেলনে প্রতি বছর ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সে বছরই প্রথমবারের মতো দিবসটি পালন করা হয়। এরপর ২০০৮ সালে জাতিসংঘ বিশ্ব সমুদ্র দিবসের পালনের বিষয়টিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “জোয়ার পরিবর্তনে স্পন্দন হারাচ্ছে সমূদ্র”। সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেছে, সমুদ্রের সঙ্গে একটি নতুন ভারসাম্য তৈরি করতে হলে সবাইকে একযোগে কাজ করতে হবে। এতে করে সাগর-মহাসাগরের প্রাণবন্ততা পুনরুদ্ধার হবে এবং নতুন জীবন নিয়ে আসবে। তাই সমুদ্র রক্ষায় এবং একে পুনরুজ্জীবিত করার প্রয়োজনে একসঙ্গে কাজ করার তাগিদ সৃষ্টির জন্য এই প্রতিপাদ্য গ্রহণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন