বিজ্ঞাপন

আলতাফ হোসেন বিচারপতি পদে ফিরবেন কি না, জানা যাবে ১৪ জুন

June 8, 2023 | 12:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হাইকোর্ট বিভাগের সাবেক অতিরিক্ত বিচারপতি এ বি এম আলতাফ হোসেনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দিতে করা রিট খারিজের বিরুদ্ধে আপিলের রায়ের জন্য আগামী ১৪ জুন দিন নির্ধারণ করেছেন সর্বোচ্চ আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ জুন) সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী ও মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে, সাবেক অতিরিক্ত বিচারপতি এ বি এম আলতাফ হোসেনকে হাইকোর্টে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দিতে করা দুটি রিট আবেদন ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর খারিজ করেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন এ বি এম আলতাফ হোসেন।

এ বি এম আলতাফ হোসেন নিজে ও সুপ্রিম কোর্টের আইনজীবী ইদ্রিসুর রহমান রিট দুটি দায়ের করেন।

২০১২ সালের ১৩ জুন এ বি এম আলতাফ হোসেনসহ ছয়জনকে দুই বছরের জন্য হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। শপথ নেওয়ার দিন থেকে ওই নিয়োগ কার্যকর হবে জানানো হয়। পরদিন তারা শপথ নেন। পরে তাদের মধ্যে পাঁচজনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বাদ পড়েন এ বি এম আলতাফ হোসেন।

বিজ্ঞাপন

আলতাফ হোসেনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগের বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইদ্রিসুর রহমান ২০১৪ সালের জুলাই মাসে রিট করেন। এবং একই বিষয়ে এ বি এম আলতাফ হোসেন নিজেও একটি রিট দায়ের করেন।

যা শুনানি শেষে ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর খারিজ করেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ। পরে হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে আপিল করা হয়।

আজ ওই আপিলের রায়ের জন্য আগামী ১৪ জুন দিন ধার্য করে দেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন