বিজ্ঞাপন

রামপালের জন্য কয়লা এলো মোংলায়

June 10, 2023 | 9:42 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা সংকট কাটতে যাচ্ছে। ইন্দোনেশিয়া থেকে জাহাজ ভর্তি কয়লা চলে এসে পৌঁছেছে মোংলা সমুদ্রবন্দরে।

বিজ্ঞাপন

শনিবার (১০ জুন) ভোরে ইন্দোনেশিয়া থেকে চীনা পতাকাবাহী জাহাজ এম ভি জে হ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় নোঙর করে। সেখান থেকে খালাস করে লাইটারেজে করে কয়লা নেওয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন, ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৬ হাজার ৬২০ মেট্রিক টন জ্বালানি কয়লা নিয়ে গত ২১ মে মোংলা বন্দরের উদ্দেশে রওয়ানা দেয় চীনা পতাকাবাহী জাহাজ এম ভি জে হ্যায়। কয়লাবাহী এ জাহাজটি মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় এসে পৌঁছেছে। শনিবার জাহাজটির কয়লা খালাসের কাজ শুরু হবে। এসব কয়লা নিয়ে যাওয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে। এরপর তা কেন্দ্রটির কয়লার শেডে মজুত করা হবে।

এর আগে গত ১৬ মে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার মেট্রিক টন ও ২৯ মে এম ভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা এসেছিল মোংলা বন্দরে।

বিজ্ঞাপন

কয়লার মজুত ফুরিয়ে আসায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের ইউনিটটি পূর্ণ সক্ষমতায় উৎপাদন করতে পারছিল না। চলতি জুন মাসে দ্বিতীয় ইউনিট চালু নিয়েও সংশয় দেখা দিয়েছিল। উল্লেখ্য, কয়লা সংকটে সাময়িক বন্ধ করা হয়েছে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্ৰ।

সারাবাংলা/জেআর/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন