বিজ্ঞাপন

নির্বাচনী ফলাফল পরিবর্তন করতে টাকা দাবি

June 10, 2023 | 12:20 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ফলাফল পরিবর্তন করে টাকা দাবি করছে একটি প্রতারক চক্র। যোগাযোগ না করলে নির্বাচনী ফলাফল পরিবর্তনের হুমকি দিয়েছে চক্রটি। এ কাজে ব্যবহার করা হচ্ছে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের ছবি। হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট খুলে প্রতারক চক্র এমন কাজ করছে বলে অভিযোগে জানা গেছে। প্রতারণার চেষ্টায় লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী কাউন্সিলর প্রার্থী আরমান আলী।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (৯ জুন) রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এর আগে, গত বৃহস্পতিবার (৮ জুন) ওই কাউন্সিলর প্রার্থী রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ আমলে নিয়ে প্রতারক চক্র থেকে সকলকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন।

অভিযোগ থেকে জানা যায়, বৃহস্পতিবার (৮ জুন) সকাল ৭টা ৯ মিনিটে তার ব্যক্তিগত মোবাইল ফোন (০১৮৭৬৯৫৮০৩২) নম্বর থেকে ফোন আসে। ফোনে প্রতারক নিজেকে বাংলাদেশ নির্বাচন কমিশনের কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহাসান হাবিব খান পরিচয় দিয়ে নির্বাচন সংক্রান্ত বিভ্রান্তিকর কথা বলে। এক পর্যায়ে সকাল ৮টা ২৪ মিনিটে ০১৮৭৬৯৫৯৭৩১ এই নম্বরটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কাজী হাবিবুল আউয়ালের জানিয়ে তার সঙ্গে যোগাযোগ না করলে, তারা নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার হুমকি প্রদান করেন।

আবারও সকাল ৮টা ২৯ মিনিটে, সকাল ৮টা ৩৮ মিনিট এবং সকাল ১১টা ১৩ মিনিটে পুনরায় প্রতারক চক্র কল দেয়। এটি সংঘবদ্ধদল প্রতারকচক্র মিথ্যা তথ্য দিয়ে প্রতারণা করার চেষ্টা করছে বলে বুঝতে পারলে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে লিখিত অভিযোগ করেন আরমান আলী।

বিজ্ঞাপন

এ বিষয়ে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, অভিযোগ পাওয়ার পরপরই বিষয়টি নির্বাচন কমিশনে অবগত করে পুলিশকে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আসন্ন রাসিক নির্বাচনে অংশগ্রহণকারী সকল প্রার্থীকে এই প্রতারকচক্রের প্রতারণা থেকে সতর্ক থাকার আহ্বান জানান এই কর্মকর্তা।

অন্যদিকে নির্বাচন কমিশনারের পরিচয় দিয়ে ফোন করে ভোটের ফলাফল পাল্টে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের এক কাউন্সিলর প্রার্থী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। একই অভিযোগ পেয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও থানায় জিডি করা হয়েছে।

অভিযোগে আরমান আলী বলেন, এক নির্বাচন কমিশনারের পরিচয় দিয়ে ও হোয়াটসঅ্যাপ নম্বরে তার ছবি ব্যবহার করে গত বৃহস্পতিবার সকাল ৭টা ৯ মিনিটে আরমান আলীর মুঠোফোন নম্বরে কল আসে। এ সময় ফোনের অপর প্রান্ত থেকে নির্বাচনসংক্রান্ত বিভিন্ন কথাবার্তা বলা হয়। সকাল ৮টা ২৪ মিনিটে আরেকটি নম্বর থেকে ফোন করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে কথা বলতে বলা হয়। কথা না বললে ভোটের ফলাফল পাল্টে দেওয়ার হুমকি দেওয়া হয়। এরপর সকাল ৮টা ২৯ মিনিট, ৮টা ৩৮ মিনিট ও ১১টা ১৩ মিনিটে পুনরায় ফোন করলে আরমান আলী ফোন ধরেননি। তিনি বুঝতে পারেন, এটি একটি প্রতারক চক্র। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় তিনি থানায় জিডি করেন।

বিজ্ঞাপন

মুঠোফোনটি আরমান আলী নগরের বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দী হোসেনকে ধরিয়ে দিলে ওই প্রতারক চক্র বুঝতে না পেরে একপর্যায়ে জানায়, তারা ২৬ জন দলে আছেন। তারা খাওয়া-দাওয়ার জন্য টাকা চেয়ে বসেন। পরে প্রযুক্তির মাধ্যমে পুলিশ জানতে পারে প্রতারকেরা কক্সবাজার থেকে এসব করছেন।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, একজন নির্বাচন কমিশনারের ছবি ব্যবহার করে হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে একটি চক্র নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার কথা বলছে। তারা আসলে একটি প্রতারক চক্র। তাদের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার জন্য তিনি আহ্বান জানান।

বোয়ালিয়া থানার ওসি সোহরাওয়ার্দী হোসেন বলেন, একটা প্রতারক চক্র নির্বাচন কমিশনার সেজে এই প্রতারণা শুরু করেছে। এ ব্যাপারে সব কাউন্সিলর প্রার্থীকে সতর্ক থাকার জন্য তিনি জানিয়ে দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমই/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন