বিজ্ঞাপন

অবৈধ ক্লিনিকে জীবন গেল প্রসূতির, পরদিন ৫ হাজার টাকা জরিমানা

July 5, 2023 | 9:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের ফটিকছড়িতে এক ক্লিনিকে সন্তান জন্ম দিতে এসে মৃত্যু হয়েছে এক গৃহিণীর। এ ঘটনার পরদিন উপজেলা প্রশাসন এসে ওই ক্লিনিককে পাঁচ হাজার জরিমানা করেছে। ক্লিনিকটি অবৈধ হওয়ায় সেটি সিলগালাও করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৫ জুলাই) দুপুর উপজেলার ‘সেবা ক্লিনিক অ্যান্ড ল্যাব ইন’ নামে বেসরকারি ক্লিনিকে এই অভিযান চালানো হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এ টি এম কামরুল ইসলাম এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আরেফিন আজিম এই অভিযান চালান।

এ সময় ক্লিনিক কর্তৃপক্ষ লাইসেন্সসহ বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়। ফলে ভ্রাম্যমাণ আদালত পাঁচ হাজার পাশাপাশি ক্লিনিকটি সিলগালা করে দেন।

বিজ্ঞাপন

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এ টি এম কামরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘অন্যান্য ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরেফিন আজিম বলেন, ‘ক্লিনিকটির লাইসেন্স কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। কিন্তু লাইসেন্স পাওয়ার আগেই আমাদের অগোচরে ক্লিনিকটি কার্যক্রম পরিচালনা করে আসছিল। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ক্লিনিকটির কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।’

এর আগে, মঙ্গলবার (৪ জুলাই) রাতে সেবা ক্লিনিক অ্যান্ড ল্যাব ইনে ভুল চিকিৎসায় জান্নাতুল মাওয়া প্রকাশ রিনা নামে এক প্রসূতি মায়ের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

মৃত জান্নাতুল মাওয়া প্রকাশ রিনা (২৫) উপজেলার কাঞ্চননগর এলাকার মরহুম মোতালেব মেম্বারের বাড়ির ব্যবসায়ী মো. রুমান উদ্দিনের স্ত্রী।

এ ঘটনার পর ভুল চিকিৎসা সেবাপ্রদানকারী চিকিৎসককে খুঁজতে গিয়ে দফায় দফায় ক্লিনিকে ব্যাপক ভাঙচুর চালান ভুক্তভোগীর স্বজনরা। এ সময় ওই ক্লিনিকের চিকিৎসক, নার্স ও কর্মকর্তারা পালিয়ে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে রাতে ক্লিনিক এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

রিনার স্বামী মোহাম্মদ রোমান এর আগে বলেন, ‘রিনাকে মঙ্গলবার ক্লিনিকে নিয়ে আসা হলে শারীরিক অবস্থা ভালোর দিকে ছিল। ডেলিভারির সময় তাদের ভুল ইনজেকশনে আমার প্রসূতি স্ত্রী যখন মারা যায় তখন নবজাতক বাচ্চাটা বের না করে ডাক্তার পালিয়ে যায়। এতে আমার বাচ্চাটিও মারা যায়। তাদের দায়িত্বহীনতায় আজ আমি আমার বউ-বাচ্চাকে হারালাম। আমি এ হত্যার বিচার চাই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন