বিজ্ঞাপন

আমি পথ দেখিয়েছি, এখন সবাই সৌদি আসছে—রোনালদো

July 18, 2023 | 1:15 pm

স্পোর্টস ডেস্ক

২০২২ কাতার বিশ্বকাপ শেষের পর গোটা ফুটবল বিশ্বকে চমকে দিয়ে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসেরের সঙ্গে চুক্তিবদ্ধ হন ক্রিস্টিয়ানো রোনালদো। সে সময় তাকে ঘিরে চলছিল নানান সমালোচনা। তবে মাত্র ছয় মাসের ভেতরেই বদলে গেছে সবকিছু। ইউরোপিয়ান ফুটবলের বড় বড় তারাকারা এখন ছুটছেন সৌদি আরবের লিগে খেলতে। যার মধ্যে আছেন ব্যালন ডি অর জয়ী করিম বেনজেমাই। ছয় মাস আগেও ফুটবলের কোনো আলোচনাতেই যেখানে ছিল না সেই সৌদি প্রো লিগ এখন সাধারণের মুখে মুখে। আর তাই তো ক্রিস্টিয়ানো রোনালদো বলেই ফেললেন, আমি সৌদি আরবের দরজা খুলে দিয়েছি, এখন সবাই আমাকে অনুসরণ করে এখানে খেলতে আসছে।

বিজ্ঞাপন

রোনালদো ও লিওনেল মেসির সরাসরি লড়াই এখন আর নেই। একই দেশের লিগে তো নয়ই, এক মহাদেশেও আর নেই তারা দুজন। তবু লড়াইয়ের থেমে নেই। মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে মেসির যোগ দেওয়ার পরপরই পর্তুগিজ মহাতারকা বললেন, যুক্তরাষ্ট্রের এমএলএস’র চেয়ে অনেক এগিয়ে সৌদি আরবের লিগ। ইউরোপিয়ান ফুটবলের অধ্যায় চুকিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুটবলে নাম লিখিয়েছেন মেসি।

পর্তুগালের ক্রীড়া সংবাদপত্র আ বোলাকে সোমবার রোনালদো বলেন, ইউরোপের বেশির ভাগ লিগ নিজেদের মান হারিয়ে ফেলছে। আর সেখানে ফেরারও কোনো সুযোগ নেই তার।

এদিকে সৌদি আরবে রোনালদোর নাম লেখানোর পর যারা তার সমালোচনায় মেতেছিলেন তাদেরও জানিয়ে দিলেন বার্তা। বললেন রোনালদো যেখানে যায় সেখানে মানুষের আকর্ষণ বাড়ে। রোনালদোর পথ ধরে সৌদি ফুটবলের জাগরণটা অবশ্য চোখে পড়ছে গোটা ফুটবল বিশ্বেরই। তিনি আল নাসরে যোগ দেওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে সৌদি লিগ সম্প্রচার হওয়া শুরু হয়েছে। নতুন মৌসুমে ইউরোপিয়ান ফুটবল ছেড়ে এই লিগে নাম লিখিয়েছেন করিম বেনজেমা, এনগোলো কান্তে, রবের্তো ফিরমিনো, এডুয়ার্ড মেন্ডি, রুবেন নেভেস-সহ আরও বেশ কজন তারকা।

বিজ্ঞাপন

রোনালদো বলেন, ‘আমি সৌদিতে আসার পর সবাই আমার সমালোচনা করেছিল। এখন কি হচ্ছে? আমি রাস্তা খুলে দিয়েছি আর এখন খেলোয়াড়রা দলে দলে এখানে আসছে। আমার সৌদিতে আসার সিদ্ধান্ত শতভাগ সঠিক ছিল। আর আমার জন্যই বড় খেলোয়াড়রা এখানে আসছে। দেখুন আমি যখন জুভেন্টাসে যোগ দিয়েছিলাম তখন সিরি আ মৃতপ্রায় ছিল। আমার জন্যই সেটা পুনর্জীবিত হয়েছে। রোনালদো যেখানে যায় সবার আকর্ষণ সেখানেই যায়।’

ইউরোপিয়ান ফুটবলে আর না ফেরার কথাও জানিয়ে দিলেন রোনালদো। সেই সঙ্গে বললেন অনেক ইউরোপিয়ান লিগকে আর এক বছরের মধ্যেই ছাড়িয়ে যাবে সৌদি প্রো লিগ।

তিনি বলেন, ‘ইউরোপের ফুটবলে আমার ফেরার সম্ভাবনা শেষ। আমার বয়স ৩৮ বছরের বেশি… এখন আর এটা বাস্তব নয়। ইউরোপিয়ান ফুটবল মান হারিয়েছে অনেক। এখনও পর্যন্ত সেরা মানের আছে কেবল ইংলিশ প্রিমিয়ার লিগ। স্প্যানিশ লিগ মান হারিয়ে ফেলেছে, পর্তুগিজ লিগ এখন আর শীর্ষ মানের নয়। জার্মান লিগও অনেকটা মান হারিয়েছে। যুক্তরাষ্ট্রের লিগ? নাহ, যুক্তরাষ্ট্রের চেয়ে সৌদি চ্যাম্পিয়নশিপ অনেক ভালো। আর এক বছরের ভেতরেই সৌদি লিগ তুরস্কের লিগ, ডাচ লিগকে ছাড়িয়ে যাবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন