বিজ্ঞাপন

প্রথম মা দিবসে কী উপহার দেবেন সন্তানের মাকে?

May 12, 2018 | 6:00 pm

লাইফস্টাইল ডেস্ক।।

বিজ্ঞাপন

প্রথমবারের মত মা হওয়ার অনুভূতির সাথে মিশে থাকে হাসি, কান্না, আনন্দ, শারীরিক কষ্টের নানা স্মৃতি। আপনার স্ত্রী যদি প্রথমবারের মত মা হয়ে থাকে আর সামনে থাকে তার জীবনের প্রথম মা দিবস, তাহলে আপনার স্ত্রীর মাতৃত্বকে আনুষ্ঠানিকভাবে সম্মান জানানোর এই সুযোগ। আসুন দেখে নেই আপনার স্ত্রীর প্রথম মা দিবসকে কীভাবে স্মরণীয় করে রাখতে পারেন।

রেস্টুরেন্টের খাবার নয়, রান্নাটা নিজেই করুন

বিজ্ঞাপন

কেমন হয় যদি ঘুম ভেঙে আপনার হাতে বানানো ব্রেকফাস্ট সামনে পায় আপনার স্ত্রী! বানিয়ে ফেলতে পারেন খুব সহজ প্যানকেক, স্যান্ডউইচ বা খিচুড়ি। সাথে চা কিংবা কফি, ফল, সালাদ এসবের আয়োজন তো করতেই পারেন। এভাবে দুপুরের খাবার বা রাতের খাবারটাও যদি নিজেই রান্না করেন, তার থেকে আনন্দের আর কী হতে পারে বলুন। রান্নার অভ্যাস না থাকলে আগে থেকেই প্রস্তুতি নিন।

কেমন হয় যদি নিজেই বানান উপহার!

বিজ্ঞাপন

ভয়ের কিছু নাই। উপহার বানানোর জন্য সব জটিল উপায় খুঁজে বের করতে হবেনা আপনাকে। আস্ত একটা ফটোফ্রেম বানাতে না পারেন হাতে সময় নিয়ে নিজের, স্ত্রীর ও সন্তানের দারুণ কিছু ছবি নিয়ে একটা শক্ত কাগজের নোটবুকের পাতায় পাতায় আঠা দিয়ে জুড়ে দিতে পারেন। আপনার স্ত্রীর মাতৃত্বের নানা পর্যায় থেকে শুরু করে মা হওয়ার পর থেকে সন্তানের সাথে কাটানো নানা মুহূর্তকে তুলে ধরতে পারেন এভাবে। প্রত্যেক ছবিতে লিখে দিতে পারেন মনের কিছু কথা। হয়ে গেল না নতুন মায়ের জন্য মা দিবসের দারুণ একটা উপহার!

স্ত্রীর জন্য আয়োজন করুন স্পা’র

বিজ্ঞাপন

একজন নারীর জন্য মা হওয়া শারীরিক ও মানসিক দু’ভাবেই ধকলের। তাই মা দিবস উপলক্ষে স্ত্রীকে স্পাতে পাঠাতে পারেন। স্পা মাসাজ দারুণ ডি স্ট্রেসিং হিসেবে কাজ করে। অথবা বাড়িতে নিজেই করতে পারেন মাসাজের আয়োজন। কীভাবে ডি স্ট্রেসিং মাসাজ করতে হয় তা ইন্টারনেট থেকে শিখে নিতে পারেন সহজেই।

কার্ড কিন্তু এখনও দারুণ চলে

বিজ্ঞাপন

বাজার থেকে না কিনে নিজ হাতে বানাতে পারলে সেই কার্ডের আলাদা আবেদন থাকে। আঁকিবুঁকি পারেন না, কোন সমস্যা নাই। মনের কিছু কথা লিখে ফেলুন কালারফুল কলম দিয়ে। কারণ, আপনার স্ত্রীর প্রথম মা দিবসে আপনার সন্তান হয়ত নিজের হাতে কার্ড বানানোর মত বড় হয়নি। কার্ডে আপনার নিজের অনুভূতি না লিখে আপনার সন্তানের অনুভূতিও লিখতে পারেন তার ভাষায় চাইলে।

স্ত্রীকে দিন ঘুমানোর পর্যাপ্ত সুযোগ 

গর্ভধারণের পুরো সময়টা থেকে মা হওয়ার পর পর্যন্ত একজন নারীর সবচাইতে অভাব হয় ঘুমের। সন্তান যদি খুব ছোট হয় তাহলে দিনে তো বটেই রাতেও সন্তানের দেখাশোনা করতে গিয়ে মায়েরা ঠিকঠাক ঘুমাতে পারেননা। তাই মা দিবসে স্ত্রীর জন্য কিছুক্ষণ একটানা ঘুমের ব্যবস্থা করতে পারলে তার চাইতে ভালো উপহার আর হয়না। মা যখন ঘুমাবে তখন বাচ্চাকে নিয়ে আপনি অন্য ঘরে থাকুন যেন বাচ্চার কোন শব্দ মায়ের কানে না যায়। এসময় আপনাকেই বাচ্চার সব দায়িত্ব ঠিকঠাকভাবে পালন করতে হবে।

প্রথম মা দিবসে কী উপহার দেবেন সন্তানের মাকে?

বৃত্তের বাইরে গিয়ে চিন্তা করুন

দারুণ একটা উপহার দিতে অনেক টাকা লাগবেই তা না। কিন্তু কিছু টাকা খরচ করবেনই যখন তখন এমন কিছু করুন যা আপনার স্ত্রীর অনেকদিনের শখের। যেমন আপনার স্ত্রীর যদি নাচ, গান বা ছবি আঁকার শখ থাকে তাহলে তার জন্য সেসবের ব্যাবস্থা করতে পারেন। আপনার স্ত্রী যদি ফিটনেসের ব্যাপারে আগ্রহী হয় তাহলে তাকে কোন জিমের মেম্বারশিপের বা ইয়োগা প্রশিক্ষকের ব্যবস্থা করে দিতে পারেন। অথবা তার জন্য কোথাও থেকে ঘুরে আসার ব্যবস্থা করতে পারেন ট্রাভেল এজেন্সির মাধ্যমে।

মাকে নিয়ে গাওয়া গান নিয়ে প্লে লিস্ট বানান

মাকে নিয়ে গাওয়া বাংলা কিংবা ইংরেজি গানের প্লে লিস্ট বানিয়ে উপহার দিতে পারেন আপনার স্ত্রীকে।

অর্থপূর্ণ কোন গহনা উপহার দিন মা কে

আপনার সন্তানের নাম লেখা কোন নেকলেস, ব্রেসলেট বা আংটি কিনে উপহার দিতে পারেন আপনার স্ত্রীকে।

একটা দিন শুধুই প্যাম্পারিং

গর্ভধারণ থেকে মা হওয়া পর্যন্ত পুরো সময় একজন মা নিজের যত্ন নেওয়ার সময় পাননা। তাই একটা দিন একজন মায়ের জন্য রাখুন শুধুই আরাম করতে। পার্লারে নানারকম সার্ভিস কিনতে পাওয়া যায় যেখানে ফেসিয়াল, মেনিকিওর, পেডিকিওর, হেয়ার স্পার ব্যবস্থা থাকে। এরকম কোন সার্ভিস কিনে দিতে পারেন আপনার স্ত্রীকে। প্রথম মা দিবসে কী উপহার দেবেন সন্তানের মাকে?

ফ্যামিলি ফটোশুটের ব্যবস্থা করতে পারেন

চাইলে বাইরে গিয়ে কিংবা ঘরেই ফটোগ্রাফার এনে ফ্যামিলি ফটোশুটের ব্যবস্থা করতে পারেন মা দিবসে।

আপনার স্ত্রীকে মা দিবসের উপহার দিতে উপরে লেখা সবকিছুই যে করতে হবে তা না। আপনি চাইলে একটা বা দুই তিনটা বিষয় বেছে নিতে পারেন।

 

মডেল- শারমিন নীরা, সাইফুর রহমান রাসেল ও অতল আনন্দ

 

 

সারাবাংলা/আরএফ/এসএস

 

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন