বিজ্ঞাপন

পোশাক খাতের শ্রমিকদের জন্য হবে বিশেষায়িত হাসপাতাল

May 12, 2018 | 7:34 pm

।। সিনিয়র করেসপন্ডেট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। শনিবার (১২ মে) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে নিটওয়্যার শিল্পে মারা যাওয়া ৪২৯ জন শ্রমিকের বীমা দাবির চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, পেশাগত কারণে গার্মেন্টস শ্রমিকদের কিছু শারীরিক জটিলতা হয়। এসব অসুখের চিকিৎসা সাধারণ হাসপাতালে থাকে না। তাই বেসরকারি-সরকারি অংশীদারিত্বে নারায়ণগঞ্জের চাষাঢ়ায় চারশ কোটি টাকা বাজেটে ৩০০ শয্যার একটি হাসপাতাল তৈরি করা হবে। যার ১০০ শয্যা সংরক্ষিত থাকবে শ্রমিকদের জন্য। তারা নামমাত্র মূল্যে সেখানে চিকিৎসা নিতে পারবে। রোজার মধ্যেই এই হাসপাতালের কাজ শুরু হবে।

শ্রম প্রতিমন্ত্রী  মো. মুজিবুল হক বলেন, ‘আমাদের শ্রমিকরা আগে শ্রম আইন অনুযায়ী এক লাখ টাকা ক্ষতিপূরণ পেতেন। এখন শ্রমিকদের অংশগ্রহণে মুনাফা তহবিল গঠন করা হয়ছে। তাদের তৈরি যেকোনো পণ্য রফতানি হলে সেই লাভ থেকে শূন্য দশমিক ০.৩ শতাংশ টাকা এ তহবিলে জমা হয়। এখন এ তহবিল থেকে তাদের ক্ষতিপূরণ দেয়া হয়।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, কোনো শ্রমিক যদি কর্মক্ষেত্রে মারা যান তবে তাদের বীমার দুই লাখ টাকা ছাড়াও আরও তিন লাখ টাকা দেয়া হবে। যদি কেউ কাজে আসার পথে মারা যান তারা পাবেন আরও দুই লাখ টাকা। এ ছাড়াও শ্রমিকদের সন্তানরা লেখাপড়ায় ভালো করলে তাদের সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত সহায়তা করা হবে। এমনকি কোনো শ্রমিক দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে নারায়ণগঞ্জের শ্রমিক কল্যাণ অফিসে আবেদন করলে তাদের প্রয়োজনীয় অর্থ সহায়তা দেয়া হবে, বলেও জানান শ্রমমন্ত্রী।

নিটওয়্যার মালিক সংগঠন বিকেএমইএ’র উদ্যোগে এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সভাপতি এ কে এম সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানসহ বিকেএমইএর ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে বিকেএমইএ’র সদস্য কারখানার ৪২৯ জন মৃত শ্রমিকের পরিবারের মধ্যে ৮ কোটি ৫৮ লক্ষ টাকার গ্রুপ বীমার চেক হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে বিকেএমইএ’র সভাপতি এ কে এম সেলিম ওসমান বলেন, ‘নিটওয়্যার খাতের উন্নয়নের জন্য মালিক-শ্রমিক ও সরকারকে নিজেদের মধ্যে ভালো বোঝাপড়া থাকতে হবে।’ এ সময় তিনি মালিকদের সময়মতো ঈদ বোনাস ও বেতন পরিশোধের অনুরোধ করেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘নারী শ্রমিকদের জন্য নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে দুটি ডরমেটরি বানানো হবে। এ ছাড়াও মৃত শ্রমিকদের পরিবারে যদি অন্য কেউ কর্মক্ষম না থাকে তাদের জন্যেও আর্থিক সহায়তার ব্যবস্থা করবে সংগঠনটি।’

বিশেষ অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান শ্রমিকদের উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা জানান। তিনি বলেন, ‘শ্রমিকদের ন্যায্য অধিকার দিতে ওয়েজ বোর্ড গঠন করা হয়েছে এবং তাদের বেতন বাড়ানোর সুপারিশও করেছে সরকার।’

সারাবাংলা/এমএ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন