বিজ্ঞাপন

সৌদি লিগের উত্থানের কৃতিত্ব রোনালদোর—নেইমার

August 17, 2023 | 3:23 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপ হতাশার কেটেছে ক্রিস্টিয়ানো রোনালদোর। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডেও সময়টা খুব একটা ভালো কাটেনি পর্তুগিজ এই মহাতারকার। বিশ্বকাপের পর রেড ডেভিলদের সঙ্গে সব সম্পর্কের ইতি টেনে নাম লেখালেন সৌদি আরবের প্রো লিগের ক্লাব আল নাসেরে। এরপরই রোনালদোকে নিয়ে যত হাসি ঠাট্টা। তবে সেই হাসি ঠাট্টা থেকে ঘুরে দাঁড়াতে খুব বেশি সময় রোনালদো নেননি, নেয়নি সৌদি প্রো লিগও। রোনালদোকে দলে ভেড়ানো দিয়ে শুরু এরপর একে একে ইউরোপিয়ান ফুটবল থেকে বড় বড় তারকাদের সৌদিতে এনে তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকে।

বিজ্ঞাপন

রোনালদোর পথ অনুসরণ করে রিয়াল মাদ্রিদ থেকে করিম বেনজেমা, বায়ার্ন মিউনিখ থেকে সাদিও মানে, চেলসি থেকে এনগোলো কান্তের মতো মহাতারকারা নাম লিখিয়েছেন সৌদির ক্লাবে। এবার এই তালিকায় নাম উঠেছে ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রের। ৩১ বছর বয়সী নেইমার আল হিলালে ভিড়েছেন পিএসজি থেকে। আর সৌদিতে ভিড়েই নেইমার জানালেন, রোনালদোর হাত ধরেই বিশ্ব ফুটবলের প্রায় অচেনা আঙিনা থেকে সৌদি আরব হয়ে উঠেছে আকর্ষণীয় ঠিকানা।

পিএসজি ছেড়ে সৌদির আল হিলালে নেইমার

গুঞ্জন ছিল প্যারিস সেইন্ট জার্মেইর সঙ্গে সম্পর্ক চুকিয়ে এবারেই ক্লাব ছাড়ছেন নেইমার জুনিয়র। ব্রাজিলিয়ান এই মহাতারকাকে দলে ভেড়াতে উঠে পড়ে লেগেছিল বার্সেলোনাও। তবে শেষ পর্যন্ত সৌদি আরবের আল হিলালের সঙ্গে পেরে ওঠেনি কেউই। সৌদি প্রো লিগের ক্লাবটি ৯০ মিলিয়ন ইউরোর বিনিময়ে নেইমারকে দলে টেনেছে। এখানে তার পারিশ্রমিক হবে বছরে ১৫০ মিলিয়ন ইউরো। যা পিএসজির তুলনায় ৬ গুণ বেশি। এছাড়াও আবাসান, ব্যক্তিগত বিমান, প্রতিটি ম্যাচ জয়ের বোনাস, সামাজিক মাধ্যমে সৌদি আরবের ফুটবলকে তুলে ধরার বোনাস এবং আরও অনেক বাড়তি আয়ের হাতছানি চুক্তিতে আছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

সৌদিতে নাম লিখিয়ে নিজের দেওয়া প্রথম সাক্ষাৎকার দেন নেইমার। সেখানেই রোনালদোর প্রশংসায় মাতেন এই তারকা। জানান, রোনালদোর কারণেই সৌদি আরবের ফুটবল নিয়ে মানুষের দৃষ্টিভঙ্গি বদলে গেছে।

বিজ্ঞাপন

নেইমার বলেন, ‘আমার মনে হয়, ক্রিস্টিয়ানো রোনালদোই সৌদির ক্লাব ফুটবলের উত্থান ঘটিয়েছেন। সবাই তখন তাকে নিয়ে নানান ধরনের কথা বলছিল। কিন্তু এরপরেই সবাই তাকে অনুসরণ করে এখানে এসে নাম লেখাচ্ছে।’

গত মাসেই ফেনারবাচে থেকে পর্তুগিজ কোচ জর্জ জেসুসকে এনে কোচের দায়িত্ব দিয়েছে আল হিলাল। এই ক্লাবে নেইমার সতীর্থ হিসেবে পাবেন রুবেন নেভেস, কালিদু কুলিবালি, সার্গেই মিলিনকোভিচ স্যাভিচ ও স্বদেশি ম্যালকমকে।

সতীর্থ হিসেবে তাদেরকে পাওয়া নেইমারকে সহায়তা করেছে এই সিদ্ধান্ত নিতে। এখন এই ক্লাবকে তিনি এগিয়ে নিতে চান স্বপ্ন পূরণের পথে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন