বিজ্ঞাপন

সিনেমার ঈদ বাজারে আইনি উত্তাপ

May 13, 2018 | 7:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

২০১৭ সালের রোজার ঈদে যৌথ প্রযোজনার সিনেমার দেখানো রোধে গরম ছিল এফডিসি। সেসময় যৌথ প্রযোজনার নিয়ম না মেনে নবাব ও বস টু ছবি দুটি নির্মাণ করা হয়েছে অভিযোগ তুলে এই দুই ছবির প্রদর্শন বন্ধের আন্দোলন করেছিল চলচ্চিত্র পরিবার।

২০১৮ সালে রোজার ঈদ আসন্ন। এবারও ঈদের ছবি নিয়ে ধীরে ধীরে মাথাচাড়া দিচ্ছে সংকট। সংকট নিয়ে এখনো রাজপথে আন্দোলনের আভাস না থাকলেও শুরু হয়ে গেছে আইনি যুদ্ধ।

গত ৯ মে প্রযোজনা প্রতিষ্ঠান নিপা এন্টারপ্রাইজের প্রযোজক সেলিনা বেগম হাইকোর্টে একটি রিট দায়ের করেন। রিটে তিনি আবেদন করেন ঈদসহ বিভিন্ন উৎসবে যেন যৌথ প্রযোজনার বা আমদানিকৃত ছবি দেখানো না হয়।

বিজ্ঞাপন

রিটের প্রেক্ষিতে ১০ মে বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক এর আদালত যৌথ প্রযোজনা কিংবা বিদেশ থেকে আমদানি করা ছবি ঈদ, পহেলা বৈশাখসহ অন্যান্য উৎসবে প্রেক্ষাগৃহে না দেখানোর নির্দেশ দেন। একইসঙ্গে যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবি বাংলাদেশের উৎসবে মুক্তি দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে তথ্যসচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, তথ্য মন্ত্রণালয়ের উপসচিবকে (চলচ্চিত্র) রুলের জবাব দিতে বলা হয়েছে।

এখন প্রশ্ন উঠেছে, তাহলে কী ঢালিউডের সুপারস্টার শাকিব খানের ‘ভাইজান এলো রে’ ছবিটি বাংলাদেশে মুক্তি পাবে না? একই সঙ্গে মিম-জিতের ‘সুলতান-দ্য সেভিয়ার’ এর  ভাগ্যেই বা কি আছে?

এ ব্যাপারে জানতে চাইলে ভারতীয় প্রযোজনা সংস্থা এসকে মুভিজের সাথে সম্পৃক্ত পরিচালক অনন্য মামুন বলেন, ‘ঈদে সিনেমার ব্যবসা ভালো হয়। তো এই সময় যৌথ প্রযোজনার সিনেমা মুক্তি দিলে অসুবিধা কোথায়? যৌথ প্রযোজনার সিনেমায় তো দেশেরও একজন প্রযোজক থাকেন। তিনি আর্থিকভাবে লাভবান হলেই তো ভালো। আর সাফটা চুক্তি তো সরকারি নিয়ম। নিয়ম মেনে কাজ করলে নিশ্চয়ই ছবিটি এদেশে আসবে ও দর্শকরা দেখতে পাবে।’

বিজ্ঞাপন

এদিকে জানা গেছে, নিপা এন্টারপ্রাইজের করা রিট আবেদনের জবাব দিতে প্রস্তুতি নিচ্ছেন ‘ভাইজান এলো রে’ এবং ‘সুলতান-দ্য সেভিয়ার’ সিনেমার সংশ্লিষ্টরা। আভাস পাওয়া যাচ্ছে, এবার আর রজপথ নয় আইনি যুদ্ধে গরম থাকবে চলচ্চিত্রাঙ্গন।

সিনেমাপাড়ায় শোনা যাচ্ছে ‘ভাইজান এলো রে’, ‘সুলতান-দ্য সেভিয়ার’, ‘সুপার হিরো’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ এবং ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবিগুলো আসন্ন ঈদে মুক্তির প্রস্তুতি নিচ্ছে। তবে কোনওটি এখনো চূড়ান্ত নয়।

সারাবাংলা/এজেডকে/পিএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন