বিজ্ঞাপন

হেফাজতকাণ্ড: আদিলুর-এলানের ২ বছর করে কারাদণ্ড

September 14, 2023 | 2:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টির মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দিন এলানের দুই  বছর করে কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন ট্রাইব্যুনাল। সেইসঙ্গে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাস করে কারাদণ্ডের রায় দেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত এই রায় ঘোষণা করেন। এদিন দুপুর ২টা থেকে বিচারক ৫০ পৃষ্টার রায় পড়ে শোনান। এ সময় কাঠগড়ায় দাঁড়িয়ে ছিলেন আসামিরা।

রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি সাছা ব্লুমেনসহ বিভিন্ন দেশের মানবাধিকার কমিশনের কয়েকজন পর্যবেক্ষক ও দেশের মানবাধিকার কর্মীরা।

এদিকে, রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম। তিনি বলেন, ‘অপরাধ তো অপরাধই। সেটা যে কারও ক্ষেত্রেই হোক না কেন। ৬১ জনের মৃত্যু নিয়ে তারা বিভ্রান্তি সৃষ্টি করেছেন। আমরা তাদের সর্বোচ্চ সাজা আশা করেছিলাম। আদালত দুই বছরের সাজা দিয়েছেন। রায়ের কপি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

বিজ্ঞাপন

অন্যদিকে, আসামিপক্ষের আইনজীবী মোহাম্মদ রুহুল আমিন ভূঁইয়া বলেন, ‘রায়ে আমরা অসন্তোষ প্রকাশ করছি। আমরা উচ্চ আদালতে আপিল করব।’

এর আগে, ২৪ আগস্ট রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত রায় ঘোষণার জন্য এই তারিখ ঠিক করেন ।

অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালে হেফাজতের শাপলা চত্বরে সমাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে মর্মে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন অধিকার। এ ঘটনায় একই বছর ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির উপপরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম। পরে জিডিটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়। একই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন।

বিজ্ঞাপন

২০১৪ সালে দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার অভিযুক্ত আদিলুর রহমান ও নাসিরুদ্দিন এলান জামিনে ছিলেন।

সারাবাংলা/এআই/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন