বিজ্ঞাপন

আজ থেকে উড়াল সড়ক দিয়ে চলবে বাস

September 18, 2023 | 12:02 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সদ্য চালু হওয়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা উড়াল সড়ক দিয়ে যাত্রীবাহী বাস চলাচল না করলেও এবার সরকারি বাস চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) আটটি বাস সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে উড়াল সড়ক দিয়ে চলবে।

বিজ্ঞাপন

এদিন এই উদ্যোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলাম জানান, প্রাথমিকভাবে উত্তরা থেকে ফার্মগেটের খামারবাড়ি পর্যন্ত বিআরটিসির বাস সার্ভিস দেবে।

গত ২ সেপ্টেম্বর দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দর এলাকার কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার পথের উদ্বোধনের পর দিন থেকে সবধরনের যানবাহন চলাচল শুরু হয়। সড়ক দিয়ে যানবাহন চলাচল শুরুর পর থেকেই বেসরকারি বাস তুলনামূলক কম চলাচল করতে দেখা গেছে।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মবর্তারাও জানিয়েছেন, যাত্রীবাহী বাসের চেয়ে ব্যক্তিগত গাড়িই বেশি চলাচল করছে। এই পরিস্থিতিতে উড়াল সড়ক দিয়ে যাত্রী নিয়ে বাস চলাচলের উদ্যোগ নিয়েছে বিআরটিসি।

বিজ্ঞাপন

বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলাম সারাবাংলাকে জানান, যাত্রীদের কম সময়ে নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে বিআরটিসির আটটি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব বাস উড়াল সড়কের দুই প্রান্ত থেকে ওঠানামা করবে।

জানা যায়, উত্তরার জসিমউদ্দীন রোড, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীরা এসব বাসে উঠতে পারবে। বাসটি যাত্রী নামাবে ফার্মগেটের খামারবাড়িতে। অন্যদিকে, বিমানবন্দর অভিমুখী যাত্রীরা সংসদ ভবনসংলগ্ন খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর থেকে বাসে উঠতে পারবেন।

কর্মকর্তারা জানান, প্রাথমিকভাবে উড়াল সড়ক দিয়ে আটটি বাস পরিচালনা করবে বিআরটিসি। উত্তরা থেকে ফার্মগেট পর্যন্ত বর্তমানে বিআরটিসির যে ভাড়া নির্ধারণ করা আছে সেটাই দেবেন যাত্রীরা। তাদের অতিরিক্ত কোনো ভাড়া গুনতে হবে না। বিআরটিসি বলছে, পরীক্ষামূলক এই বাস চলাচলে যাত্রী সংখ্যা বাড়লে বাসের সংখ্যাও বাড়ানো হবে।

বিজ্ঞাপন

সোমাবার বেলা ১১ টায় রাজধানীর সংসদ ভবনসংলগ্ন খেজুরবাগান এলাকায় এই কার্যক্রম উদ্বোধন করা হবে। এ সময় সড়ক পরিবহন মন্ত্রণালয় ও বিআরটিসির কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন