বিজ্ঞাপন

লক্ষ্য পূরণ না হলেও রফতানিতে ১০% প্রবৃদ্ধি সেপ্টেম্বরে

October 2, 2023 | 7:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: লক্ষ্যমাত্রা পূরণ না হলেও সেপ্টেম্বর মাসে রফতানি প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৩৭ শতাংশ। মাসটিতে বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ আয় করেছে ৪৩১ কোটি ডলার বা ৪ দশমিক ৩১ বিলিয়ন ডলার। গেল বছরের সেপ্টেম্বরে আয় হয়েছিল ৩৯০ কোটি ডলার। রফতানির লক্ষ্য ধরা হয়েছিল ৪৬৩ কোটি ডলার। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি প্রবৃদ্ধি ৯ দশমিক ৫১ শতাংশ। উন্নয়ন ব্যুরো প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

রোববার (১ অক্টোবর) ওই প্রতিবেদন প্রকাশিত হয়।

ইপিবির তথ্যে দেখা গেছে, গত জুলাই ও আগস্ট মাসে পণ্য রফতানি হয়েছিল যথাক্রমে ৪৫৯ ও ৪৭৮ কোটি ডলারের। সেপ্টেম্বরে তা কমে ৪৩১ কোটি ডলার হয়েছে। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় তৃতীয় মাস সেপ্টেম্বরে রফতানি আয় কমেছে।

ইপিবির তথ্যমতে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রফতানি প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৫১ শতাংশ। প্রথম তিন মাসে এক হাজার ৩৬৯ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে রফতানি আয় ছিল ১ হাজার ২৫০ কোটি ডলার। তবে চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রফতানি আয়ে প্রবৃদ্ধি ছিল ১৫ দশমিক ২৬ শতাংশ।

বিজ্ঞাপন

বরাবরের মত তৈরি পোশাক রফতানি প্রবৃদ্ধি থাকায় চলতি অর্থবছরে এখন পর্যন্ত সামগ্রিক পণ্য রপ্তানি ইতিবাচক ধারায় রয়েছে।

রফতানি আয়ের ৮৫ শতাংশই এসেছে তৈরি পোশাক খাত থেকে। যেখানে ১ হাজার ১৬২ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এ রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ১৩ শতাংশ বেশি। তৈরি পোশাক খাতের মধ্যে ৬৭৬ কোটি ডলারের নিট পোশাক ও ৪৮৫ কোটি ডলারের ওভেন পোশাক রফতানি হয়েছে। তবে পোশাক রফতানির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। লক্ষ্যমাত্রার চেয়ে পোশাক রফতানি কম হয়েছে ১ দশমিক ৪৯ শতাংশ। পোশাক রফতানির মধ্যে নিটওয়ারে প্রবৃদ্ধি ১৯ দশমিক ৭০ শতাংশ ও ওভেনে প্রবৃদ্ধি ৪ দশমিক ৯৭ শতাংশ।

এদিকে, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, বাইসাইকেলসহ প্রকৌশল পণ্যের রফতানি কমেছে। এ তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) চামড়া ও চামড়াজাত পণ্য থেকে এসেছে ২৬ কোটি ৭৫ লাখ ডলার।

বিজ্ঞাপন

এ রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৪৪ শতাংশ কম। এ ছাড়া প্রথম প্রান্তিকে পাট ও পাটজাত পণ্যের রফতানি ৯ দশমিক ৬৭, হোম টেক্সটাইলে ৪৬ দশমিক ৩৯ শতাংশ, চামড়াবিহীন জুতায় ১ শতাংশ ও হিমায়িত খাদ্যের রফতানি ১১ দশমিক ৫১ শতাংশ কমেছে। একই সময়ে প্ল্যাস্টিক পণ্যে ১৬ দশমিক ২৪ শতাংশ, ম্যান মেইড ফাইবারে ৫১ দশমিক ৪৩ শতাংশ ও গ্ল্যাস ওয়্যারে ৬৩ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন