বিজ্ঞাপন

সম্পাদনার টেবিলে ‘ফুটবল ৭১’

October 3, 2023 | 6:58 pm

আহমেদ জামান শিমুল

মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে গঠিত হয় স্বাধীন বাংলা ফুটবল দল। সে দলকে নিয়ে অনম বিশ্বাস নির্মাণ করছেন ‘ফুটবল ৭১’। ছবিটির শুটিং শেষ হয়ে বর্তমানে সম্পাদনার টেবিলে রয়েছে।

বিজ্ঞাপন

২০১৯-২০ অর্থ বছরে সরকারি অনুদানে নির্মিত হচ্ছে ‘ফুটবল ৭১’ ছবিটি। এর নির্মাতা অনম বিশ্বাস বলেন, আমরা নিয়ম অনুযায়ী ১ম অংশের শুটিংয়ের ফুটেজ জমা দিয়ে অনুদানের দ্বিতীয় কিস্তির টাকা পেয়েছিলাম। এখন সে ফুটেজও আমরা জমা দিয়েছি। বর্তমানে আমরা পোস্ট প্রোডাকশনের কাজ করছি।

করোনা, গবেষণাসহ নানা কারণে শুটিংয়ে যেতে দেরি করেছিলেন অনম। ‘আমরা যে ইচ্ছে করে দেরি করেছি তা না। ছবিটির সঠিক গবেষণা, ঠিকঠাক কাস্টিংসহ অন্যান্য বিষয় ঠিক রাখার প্রচেষ্টা ছিল আমাদের।’

সরকারের পাশাপাশি ছবির মূল প্রযোজক অনম বিশ্বাস নিজে। ইচ্ছে করেই সহ-প্রযোজক নেননি। তিনি বলেন, ‘কারো কাছ থেকে অর্থ ছাড়ের জন্য যে দক্ষতার প্রয়োজন হয়, তা আমার ছিল না। তাই কাউকে প্রস্তাবও দিই নি। ফলে সরকারের টাকা ও নিজের জমানো কিছু অর্থ দিয়ে কাজটি শেষ করছি।’

বিজ্ঞাপন

ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ফারিয়া, খায়রুল বাশার, ইরফান সাজ্জাদ, শরিফ সিরাজ, আজাদ আবুল কালাম, শতাব্দী ওয়াদুদ। ছবিটিতে আরিফিন শুভকে একজন ফুটবল সংগঠকের চরিত্রে দেখা যাবে।

আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া তাদের ক্যারিয়ারের অন্যতম সেরা অভিনয় করেছেন বলে দাবি করেন এ পরিচালক।

স্বাধীন বাংলা ফুটবল দলকে নিয়ে রায়হান রাফী নির্মিত ‘দামাল’ মুক্তি পেয়েছে গেল বছর। একই প্রেক্ষাপট নিয়ে দুটি ছবি কি সমস্যা তৈরি করার সম্ভাবনা থাকে। তবে এটি মনে করেন না অনম। তিনি বলেন, আমাদের প্রেক্ষাপট এক হলেও গল্প বলার ধরণ তো ভিন্ন। তাছাড়া আমরা দেখাবো কীভাবে ফুটবল দলটি গঠিত হয়েছিল। কীভাবে সবাইকে একত্রিত করা হয়েছিল। একদম ভিতর থেকে দেখানোর চেষ্টা করেছি।’

বিজ্ঞাপন

অনম তার ছবিতে স্বাধীন বাংলা ফুটবল দলের প্রথম ম্যাচটি দেখাবেন। সেটির শুটিং করার ইচ্ছে ছিল কলকাতায়। তবে আপাতত দেশেই এর শুটিং করবেন। এর জন্য সহায়তা নিবেন কম্পিউটার গ্রাফিক্স ও স্টক ফুটেজের। ‘রিয়েল লোকেশনে শুটিং করছি না মানে এ না যে আমরা কাজে ফাঁকিবাজি করছি। কাজটা ঠিকঠাক তুলে আনার জন্য যা যা করা প্রয়োজন তার সবটুকুই আমরা করছি। ছবির যতটুকু ফুটেজ তথ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছি ততটুকু দেখে জুরি বোর্ড কিন্তু প্রশংসা করেছে,’─বলেন অনম বিশ্বাস।

পরিচালক জানালেন, আগামী বছর ভালো একটি সময় দেখে ছবিটি মুক্তি দিবেন।

১৯৭১ সালের জুন মাসে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। এ সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলীসহ আলী ইমাম এবং অন্যরা। ৩১ জন বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

দলটির অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু। সহঅধিনায়ক ছিলেন প্রতাপ শঙ্কর হাজরা। ব্যবস্থাপক ছিলেন তানভীর মাজহারুল ইসলাম তান্না এবং প্রশিক্ষক ছিলেন ননী বসাক। ভারতের বিভিন্ন রাজ্যে তারা ১৬টি ম্যাচ খেলে ১২টিতে জয় লাভ করে। এ ম্যাচগুলো থেকে আয়কৃত ৫ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন