বিজ্ঞাপন

শুধু নতুন কিছু অভ্যাস- হয়ে যান তারকার মত সুন্দর!

November 27, 2017 | 11:56 am

তারকারা কিভাবে এতো সুন্দর - ভেবে আমরা অনেকসময়ই অবাক হই। সবকিছু প্লাস্টিক সার্জারির কারসাজি ভেবে সান্তনা খুঁজি। কিন্তু নিজেকে সুন্দর রাখা কি এতোই জটিল কঠিন! আমাদের প্রাত্যহিক জীবনযাপনে কিছু অভ্যাস যোগ করে ফেললেই নিজেকে তরতাজা আর সুন্দর রাখা তেমন কোন ঘটনাই না। আসুন আজ জেনে নেই কীভাবে নিজেকে সতেজ আর সুন্দর রাখতে পারি।

বিজ্ঞাপন

১. সানব্লক ছাড়া বাইরে যাবেন না

আমাদের চামড়াকে রোদে পোড়ার হাত থেকে রক্ষা করতে সানব্লক ব্যাবহার করার কথা আমরা সবাইই জানি। কিন্তু মনে রাখা ভালো যে, সূর্যরশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে মেঘলা দিনেও আমাদের সানব্লক ব্যাবহার করতে হবে। কারন এই ক্ষতিকারক রশ্মি ত্বককে শুধু কালোই করেনা, এটা ত্বকে বয়সের ছাপও বাড়িয়ে তোলে।

বিজ্ঞাপন

২. মুখের পাশাপাশি হাতের যত্ন নিন

মুখের পাশাপাশি কাঁধের যত্ন আমরা অনেকেই করি কিন্তু আমাদের হাতের ত্বকও কাঁধ আর মুখের মতোই কোমল। তাই নিয়মিত হাতের যত্ন নেওয়াটাও জরুরী। মুখের পাশাপাশি হাতেও নিয়মিত বলিরেখা প্রতিরোধী ক্রিম ব্যাবহার করতে হবে।

বিজ্ঞাপন

৩. চামড়াকে শুষ্ক করে ফেলে এমন পণ্য এড়িয়ে চলুন

অনেকসময়ই আমরা ব্রণ থেকে মুক্তি পেতে একনে প্রতিরোধী ক্রিম ব্যাবহার করে থাকি। কিন্তু এই ক্রিমগুলো চামড়াকে শুষ্ক করে ফেলে। তাই চেষ্টা করুন ক্লে বা এক্সফোলিয়ান্টস যুক্ত প্রাসাধনী ব্যাবহার করতে।

বিজ্ঞাপন

৪. কাঁধের যত্ন নিতে ভুলবেন না

আমাদের কাঁধের চামড়া বেশ পাতলা তাই সেটার বিশেষ যত্ন প্রয়োজন। যখন মুখ ধোবেন তখন কাঁধও পরিষ্কার করুন আর যে ময়েশাচারাইজার মুখ মাখেন, সেটা কাঁধেও মাখুন।

বিজ্ঞাপন

৫. মুখে নিয়মিত বরফ ঘষুন

মুখের চামড়ার টানটান ভাব বজায় রাখতে নিয়মিত এক টুকরো বরফ ঘষুন মুখে। এই অভ্যাস আপনার ত্বকের ঔজ্জ্বল্যও বাড়িয়ে তুলবে।

শুধু নতুন কিছু অভ্যাস- হয়ে যান তারকার মত সুন্দর!

৬. প্রসাধনী সংরক্ষণ করুন সঠিকভাবে

মুখের ক্রিমসহ অন্যান্য প্রসাধন সামগ্রীর গুনগত মান বজায় রাখতে রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

৭. মুখে সংস্পর্শে আসে এমন সবকিছু পরিচ্ছন্ন রাখুন

মুখের যত্ন শুধু নিয়মিত মুখ পরিষ্কার আর ক্রিম মাখার মাঝেই সীমাবদ্ধ রাখা উচিৎ না। মুখ ধোয়ার আগে কিংবা মুখে কোনকিছু মাখার আগে অবশ্যই হাত পরিষ্কার করে নিতে হবে। সপ্তাহে অন্তত একদিন বালিশের কাভার বদলে ফেলুন। মেকাপ ব্রাশ, ফোনের স্ক্রিনও অন্তত সপ্তাহে একদিন পরিষ্কার আর জীবাণুমুক্ত করুন।

৮. মুখে ব্রণ থাকলে স্পঞ্জ ব্যবহারে সতর্ক থাকুন

মুখের প্রসাধনী দিতে মুছে ফেলতে সরাসরি স্পঞ্জ ব্যবহার না করাই ভালো। ব্রণযুক্ত চামড়ায় স্পঞ্জের ব্যবহার ব্রণের প্রকোপ বাড়িয়ে দেয়। মুখে ব্যবহার করার ব্রাশটি অ্যাসপিরিন ও পানির মিশ্রণ দিয়ে পরিষ্কার করে নিন।

৯. মাসে অন্তত একবার ফেসিয়াল মেসেজ করুন

মাসে অন্তত একবার ফেসিয়াল করলে তা মুখের ত্বককে সুন্দর করার পাশাপাশি চোখের নিচের ফোলাভাবও দূর করবে।

শুধু নতুন কিছু অভ্যাস- হয়ে যান তারকার মত সুন্দর!

১০. মুখ পরিষ্কারে যত্নবান হোন

রাতে ঘুমানোর আগে অবশ্যই মেকাপ তুলে ঘুমাতে যান। মেকাপসহ ঘুমালে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে মুখের চামড়ার শ্বাস নেওয়ার পথ বন্ধ করে দেয়। এতে মুখে ব্রণ হওয়ার প্রবণতা বেড়ে যায়  ত্বককে মলিন করে তুলে। ফলে ত্বক দেখতে বিবর্ণ আর বয়স্ক লাগে।

১১. মহিলারা ঘুমানোর আগে অবশ্যই অন্তর্বাস খুলে রাখবেন। অন্তর্বাস পরে থাকলে ঘুমের সময় বাতাস চলাচলে বাঁধা দেয় আর ওই অংশের চামড়াকে কালো করে তোলার পাশাপাশি ত্বকের অস্বস্তি বাড়িয়ে তোলে।

ছবি: ইন্টারনেট থেকে

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন