বিজ্ঞাপন

বিচারপতি আবদুর রশিদের জানাজা সম্পন্ন, দাফন আজিমপুরে

October 27, 2023 | 12:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদের জানাজা সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ১১টায় সুপ্রিম কোর্টের ইনার গার্টেনের ভেতরে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়‌।

জানাজায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকীসহ আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের বর্তমান ও সাবেক বিচারপতিবৃন্দ অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নূর দুলালসহ কয়েকশত আইনজীবী অংশ নেন।

জানাজার আগে বিচারপতি আবদুর রশিদের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে সংক্ষিপ্ত স্মৃতিচারণ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নূর দুলাল।

বিজ্ঞাপন

এ সময় বিচারপতি আবদুর রশিদের একমাত্র মেয়ের জামাতা শরিফ উল্লাহ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

পরে তিনি জানান, জানাজা শেষে বিচারপতি আবদুর রশিদকে রাজধানীর আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

জানাজা শেষে বিচারপতি আবদুর রশিদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এ সময় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের অন্যান্য বিচারপতিরা তার সঙ্গে ছিলেন। পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে এর সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নূর দুলাল আইনজীবী সমিতির পক্ষে শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

পরে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি, মহিলা পরিষদ, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস সার্জন, শিশু বিকাশ কেন্দ্র, মানিকগঞ্জ সমিতিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষে বিচারপতি আবদুর রশিদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জানাজা শেষে বিচারপতি আবদুর রশিদের লাশ আজিমপুর কবরস্থানে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তাকে দাফন করা হবে।

এর আগে গত ২৪ অক্টোবর সকাল পৌনে ৯টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

বিচারপতি আবদুর রশিদের ১৯৪২ সালের ২৭ জানুয়ারি ময়মনসিংহের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

বিজ্ঞাপন

তিনি বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইনজীবী সনদ পাওয়ার পর আইন পেশা শুরু করেন। তিনি ১৯৭৬ সালের ২ ফেব্রুয়ারি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৭৭ সালের ২৭ জানুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য হন।

এরপর ১৯৯৯ সালের ২৪ অক্টোবর বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন। এবং ২০০১ সালের ২৪ অক্টোবর স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত হন। পরে ২০০৯ সালের ২৬ জানুয়ারি বিচারপতি পদ থেকে অবসর গ্রহণ করেন।

বিচারপতি আবদুর রশিদ ২০০৯ সালের ২০ এপ্রিল থেকে ২০১০ সালের ১৯ অক্টোবর পর্যন্ত আইন কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন