বিজ্ঞাপন

ভিসা স্থগিত রাজনৈতিক নয়, সাময়িক পদক্ষেপ: ওমান দূতাবাস

November 2, 2023 | 7:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশিদের জন্য ভিসা স্থগিতের কারণ জানিয়েছে ওমান। বৃহস্পতিবার (২ নভেম্বর) বাংলাদেশে ওমান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিদ্ধান্তটি কোনোভাবেই রাজনৈতিক নয়, এটি সাময়িক পদক্ষেপ।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা দৃঢ়ভাবে নিশ্চিত করছি, ওমানের এই সিদ্ধান্ত কোনোভাবেই রাজনীতির সঙ্গে জড়িত নয়। বরং ওমানি শ্রম বাজারের চাহিদা ও স্থিতিশীলতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার একটি প্রয়াস। শ্রম আইন অনুসারে শ্রমিক ও নিয়োগকর্তা উভয়ের অধিকার নিশ্চিতের উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা স্থগিতের সিদ্ধান্তটি অন্যান্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও কার্যকর করা হয়েছে। এই সিদ্ধান্ত একটি সাময়িক পদক্ষেপ। এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে চলমান পর্যালোচনার ভিত্তিতে আবার ভিসা কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের ওমানের উন্নয়ন কর্মকাণ্ডে ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদানকে অত্যন্ত শ্রদ্ধা ও প্রশংসার সঙ্গে স্মরণ করে ওমান। বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আন্তরিকভাবে মূল্যায়নও করে দেশটি।

গত ৩১ অক্টোবর বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা স্থগিত করার সিদ্ধান্ত জানায় রয়্যাল ওমান পুলিশ (আরওপি)। আরওপির বিবৃতিতে ট্যুরিস্ট এবং ভিজিট ভিসায় ওমানে যাওয়া প্রবাসীদের জন্য ভিসা পরিবর্তন করার সুযোগও স্থগিত করা হয়। এর আগে, ভিজিট ভিসায় ওমানে যাওয়া প্রবাসীরা তাদের ভিসাকে কর্মসংস্থান ভিসায় পরিবর্তন করতে পারতেন। নতুন সিদ্ধান্তের কারণে এখন ভিজিট ভিসাধারীদের ওমান ছাড়তে হবে। এই সিদ্ধান্ত জানানোর একদিন পর ভিসা স্থগিতের কারণ জানাল ঢাকায় ওমানের দূতাবাস।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার (২ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘সিদ্ধান্তটি আকস্মিক। এটা খুব সাময়িক ব্যবস্থা হতে পারে। আমরা আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেছি। আশা করছি, খুব শিগগিররি আলোচনার মাধ্যমে এর সমাধান হবে। কেউ যেন অবৈধভাবে সে দেশে না যায়, এমন একটি বার্তা তারা দিতে চায়।’

সারাবাংলা/আইই/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন