বিজ্ঞাপন

ম্যাথিউসকে আগেই সতর্ক করেছিলেন আম্পায়ার

November 9, 2023 | 12:55 am

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার ম্যাচে ঘটে ক্রিকেট ইতিহাসের প্রথম টাইমড আউট। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো টাইমড আউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। আর এরপরেই রাগে ক্ষোভে ফুঁসতে থাকেন এই লংকান ক্রিকেটার। এমনকি ম্যাচ শেষে সংবাদসম্মেলনেও বাংলাদেশ ও বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের এই কাণ্ডকে ‘কলঙ্কজনক বলে মন্তব্য করেন। এমনকি সাকিব আল হাসানের প্রতি কোনো সম্মানও তার অবশিষ্ট আর রইল না বলেও জানান।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে মাঠে থাকা আম্পায়ারদের ‘কমন সেন্স’ নিয়েও প্রশ্ন তোলেন এই লঙ্কান ক্রিকেটার। ম্যাচ শেষে নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউটন থেকে দুটি ভিডিও পোস্ট করে দৃষ্টি আকর্ষণ করে লেখেন, ‘রেস্ট মাই কেস’। যেখানে তিনি দাবি করেছেন, ক্রিজে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে পাঁচ সেকেন্ড সময় ছিল। ওই সময় তার হেলমেটে ত্রুটি ধরা পড়ে।

তবে ম্যাচ শেষে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ারের একজন রিচার্ড ইলিংওর্থ জানান, মাঠে প্রবেশ করতেই ম্যাথিউসকে সতর্ক করেছিলেন তিনি। উইকেটে আসার সময়ই আম্পায়ার তাকে বলেছিলেন, ‘ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হতে তোমার হাতে ৩০ সেকেন্ড সময় আছে।’

টুইটারে ম্যাথিউসের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, হেলমেটে ক্রটি ধরা পড়ার আগে উইকেটে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে ৫ সেকেন্ড সময় ছিল। কিন্তু ভিডিওতে আরও পরিষ্কার হয়েছে যে, ম্যাথিউস ততক্ষণে ব্যাট করার জন্য গার্ড পর্যন্ত নিতে পারেননি। এর আগেই তার হেলমেটের ফিতা ছিড়ে যায়।

বিজ্ঞাপন

ম্যাথিউস সবচেয়ে বড় যে ভুলটা করেছেন তা হলো, হেলেমেটে ক্রটি ধরা পড়লেও তা পরিবর্তন করার জন্য মাঠে থাকা দুই আম্পায়ারের থেকে অনুমতি নেননি। বরং তিনি নিজেই উইকেট ছেড়ে নতুন হেলমেটের জন্য ডাগ আউটে ইশারা করেন। বাংলাদেশ অধিনায়ক সাকিব ‘টাইমড আউট’ আবেদনের আগেই ম্যাথিউস ২ মিনিট পার করে ফেলেছিলেন বলেও জানানো হয়েছে।

এরপর নিয়মানুযায়ী, টিভি আম্পায়ার নিতিন মেনন মাঠে থাকা দুই আম্পায়ার মারিয়াস ইরাসমাস ও ইলিংওর্থকে দুই মিনিট পেরিয়ে যাওয়ার বিষয়টি জানিয়েছিলেন। মাঠে থাকা আম্পায়ার নোটও নিয়েছিলেন। এরপর নিয়ম মেনে ফিল্ডিং করা দলকে কখন সময় পেরিয়ে গেছে, কতক্ষণ পেরিয়ে গেছে তা জানাননি। এরপরেই বাংলাদেশ দলের পক্ষ থেকে অধিনায়ক সাকিব আল হাসান টাইমড আউটের জন্য আবেদন করেন। আর আম্পায়ারও নিয়ম মেনে ম্যাথিউসকে আউট দেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন