বিজ্ঞাপন

জ্যেষ্ঠ আইনজীবীদের সনদ দিলেন প্রধান বিচারপতি

November 16, 2023 | 9:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আপিল বিভাগে নতুন জ্যেষ্ঠ হিসেবে আইন পেশা অনুশীলনের সুযোগ পাওয়া আইনজীবীদের সনদ দিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। প্রধান বিচারপতির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আপিল বিভাগের বিচারপতিসহ জ্যেষ্ঠ আইনজীবীরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন তালিকাভুক্ত ২৭ জন জ্যেষ্ঠ আইনজীবীর হাতে সনদ তুলে দেন প্রধান বিচারপতি।

সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের দায়বদ্ধতা কেবল সুপ্রিম কোর্টেই নয়, সমগ্র বিচার বিভাগেই। বিচার বিভাগের সার্বিক মানোন্নয়নে সিনিয়র আইনজীবীদের বর্ধিত জ্ঞান ও অভিজ্ঞতাবদ্ধ প্রয়োগ অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সদ্য তালিকাভুক্ত জ্যেষ্ঠ আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনাদের প্রতি আমার অনুরোধ থাকবে— বিচার সেবার সহজীকরণ, ডিজিটাইলেজশন ও বিচার বিভাগের মানোন্নয়নে আপনাদের গঠনমূলক মতামত ও পরামর্শ আমাদের সঙ্গে শেয়ার করবেন। আপনাদের সুচিন্তিত মতামত পেলে আমরা বিচার বিভাগের জন্য একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে সক্ষম হব বলে আমার বিশ্বাস।

বিজ্ঞাপন

সিনিয়র আইনজীবী শুধু একটি টাইটেল নয়, বরং তার চেয়েও বেশি কিছু উল্লেখ করে প্রধান বিচারপতি আরও বলেন, কোনো সিনিয়র আইনজীবী যদি সঠিকভাবে দায়িত্ব পালন না করেন এবং রিভিউ শুনানিতে অংশ না নেন, তাহলে তার সনদ বাতিলের বিষয়েও আমরা প্রয়োজনে সিদ্ধান্ত নেব। আমরা সিনিয়র আইনজীবী হিসেবে সনদ দিলাম, আর আপনারা কিছুই করলেন না, কোনো মামলায় আপনার কোনো রেকর্ডই থাকবে না— এটা লাগামহীনভাবে চলেতে পারে না।

বিচার ব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সিনিয়র আইনজীবীদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে জুনিয়র আইনজীবীদের কাছে নিজেদেরকে রোল মডেল হিসেবে গড়ে তোলার আহ্বানও জানান প্রধান বিচারপতি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম জ্যেষ্ঠ আইনজীবীদের প্রথমবারের মতো সনদ প্রদানের উদ্যোগের জন্য প্রধান বিচারপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী। অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও সুপ্রিম কোর্ট প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যে ২৭ আইনজীবীকে আপিল বিভাগের সিনিয়র অ্যাডভোকেট করা হয়েছে তারা হলেন— অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী, মো. দেলোয়ার হোসেন, মো. আবদুস সোবহান, মো. আসাদুজ্জামান, এ কে এম ফজলুল হক খান ফরিদ, মো. রুহুল কুদ্দুস, মো. ওজি উল্লাহ, ড. নাঈম আহমেদ, কামরুন নেসা (রত্না), পঙ্কজ কুমার কুন্ডু, মো. রমজান আলী শিকদার, আবুল খায়ের, শাহ মঞ্জুরুল হক, এ বি এম সিদ্দিকুর রহমান খান, এম এ আজিম খায়ের, ফৌজিয়া করিম ফিরোজ, মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, গোলাম আব্বাস চৌধুরী, সৈয়দ মিজানুর রহমান, জহিরুল ইসলাম খান (জেড আই খান), মো. রবিউল আলম বুদু, মো. আবদুল নূর, ফরহাদ আহমেদ, আবদুল মাবুদ মাসুম, মোহাম্মদ মোস্তাফিজুর রহমান খান ও আবু সাঈদ (সাগর)।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন