বিজ্ঞাপন

‘একের ভেতর দুই’ জেমি ডে

May 18, 2018 | 11:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকাঃ জাতীয় ফুটবল দলের চূড়ান্ত কোচ জেমি ডে। সাবেক আর্সেনাল খেলোয়াড়কে নিয়ে ইতোমধ্যে ফুটবল পাড়ায় শুরু হয়েছে গুঞ্জন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেশের ফুটবল সমর্থকদের মধ্যে দুই ধরনের প্রতিক্রীয়া লক্ষ্য করা যাচ্ছে। কোচের যাওয়া-আসার মধ্যে দেশের ২১ তম এই ব্রিটিশ কোচকে নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।

২০১৭-১৮ মৌসুমেও মানে গেল বছরের অক্টোবর মাসে ক্রে ভেলে পেপার মিলসের হয়ে গোল করে দলকে জিতিয়েছেন এই ব্রিটিশ। তার তিন মাস পর ব্যারো’র সহকারী কোচ হিসেবে যোগদান করেন জেমি। তারপরেও বাংলাদেশের জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে যোগদানের টিকেট পেলেন।

জেমি ডে তার জীবনকালের সিনিয়র ফুটবল জীবনে মধ্যভাগের ফুটবলার হিসেবে ২৬ গোল করেন। আর্সেনালের মূল দলে খেলতে পারেন নি কখনও। তবে গানারদের যুব দলে খেলেছেন জেমি। তবে, ইংল্যান্ডের বয়সভিত্তিক জাতীয় দলের সদস্য ছিলেন তিনি। ব্রিটিশদের অনূর্ধ্ব-১৬-১৭-১৮ দলে খেলেছেন এই কোচ।

বিজ্ঞাপন

কোচ হিসেবেও মোটামুটি সফল জেমি ডে। ওয়েলিং ইউনাইটেড, এবসফ্লিট ইউনাইটেড ও ব্রেইনট্রি টাউনের কোচ হিসেবে নিযুক্ত ছিলেন তিনি। এছাড়াও সবশেষ ওয়েলিং ইউনাইটেডের হয়ে খেলোয়াড় ও কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। শেষ মৌসুমে ওয়েলিংকে ছয় ম্যাচের মধ্যে ছয়টিই জিতিয়েছেন জেমি।

সেই হিসেবে ‘একের ভেতর দুই’ পেতে যাচ্ছে বাংলাদেশ। ফুটবলার ও কোচ হিসেবে ৩৯ বছর বয়সী এই ব্রিটিশকে পাচ্ছে দেশের ফুটবল।

বিজ্ঞাপন

সেপ্টেম্বরে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতাকে সামনে রেখে দলগুলো ইতিমধ্যে জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে। কিন্তু কোচের অভাবে সেটা হচ্ছিল না বাংলাদেশের। সেটাও করে ফেললো বাফুফে।

জেমি বাংলাদেশের ২১তম বিদেশি কোচ। আর কাজী সালাউদ্দিনের দশ বছর সময়কালে দশম বিদেশি। পারিবারিক ব্যস্ততা সেরে আগামী জুনের প্রথম সপ্তাহে ঢাকা আসবেন তিনি এমনটাই জানিয়েছে বাফুফে কর্মকর্তারা।

আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় সাফকে সামনে রেখেই অনুশীলন শুরু হবে বাংলাদেশ দলের। ২০ মে বিকেএসপিতে স্থানীয় কোচ দিয়ে শুরু হবে জাতীয় দলের ফিটনেস ট্রেনিং ক্যাম্প। এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপের জন্য চলবে এই ক্যাম্প। মাঝে ঈদের ছুটির পর জুলাইয়ে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সাফের আগে অবশ্য আগস্টে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান গেমস দিয়ে শুরু হবে জেমির প্রথম অভিযান।

তবে, নতুন এই কোচ দেশের বর্তমান ফুটবলারদের নিয়ে কতটুকু এগিয়ে যেতে পারবে এ শঙ্কা এখনও উড়ছে ফুটবল পাড়ায়। তবে, এশিয়ান গেমস অভিযান দিয়ে সেই প্রশ্নের জবাব দিতে পারবেন জেমি ডে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন