বিজ্ঞাপন

মনোনয়নের লড়াইয়ে প্রাথমিকভাবে বিজয়ী তারকারা

November 26, 2023 | 6:35 pm

আহমেদ জামান শিমুল

আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন। সে নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে নির্বাচন করার জন্য মনোনয়ন ফরম তুলে ছিলেন এক ডজনের অধিক শোবিজ তারকা। তবে মনোনয়ন পেয়েছেন হাতে গোনা কয়েকজন। এদের মধ্যে মাত্র দুজন নতুন মুখ। বাকিরা আগে থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগের সাধারণ দলের মনোনীত প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী চিত্রনায়ক ফেরদৌস মনোয়ন পেয়েছেন ঢাকা-১০ (ধানমন্ডি, নিউমার্কেট) থেকে। যদিও তিনি গেলে ‘ঢাকা-১৭’ উপনির্বাচনে মনোনয়ন চেয়েছিলেন। তখন পাননি। এবার মনোনয়ন ফরম ছাড়ার পর গুঞ্জন শোনা গিয়েছিল তিনি ‘ঢাকা-১৭’, ‘কুমিল্লা-১’ কিংবা যশোরের কোনো আসন থেকে নির্বাচন করবেন। তবে শেষ পর্যন্ত সকল জল্পনাকে মিথ্যে প্রমাণ করে তিনি ঢাকা-১০ থেকে মনোনয়ন নিশ্চিত করলেন।

রবীন্দ্রসংগীতশিল্পী লিলি ইসলামের স্বামী চয়ন ইসলাম সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসন থেকে মনোনয়ন পেয়েছেন। তিনি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে ডিপ্লোমা করেছিলেন। তিনি আসনটিতে এর আগে দুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জনপ্রিয় ফোকশিল্পী মমতাজ প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ২০০৮ সালে সংরক্ষিত মহিলা আসনে। এরপর ২০১৪ ও ২০১৮ সালে মানিকগঞ্জ-২ আসন তিনি বিপুল ভোটে নির্বাচিত হন। জেলার সিঙ্গাইর, হরিরামপুর এবং মানিকগঞ্জ সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়ন, ভাড়ারিয়া ইউনিয়ন, পুটাইল ইউনিয়ন নিয়ে আসনটি গঠিত। সে আসন থেকে তিনি এবারও আওয়ামী লীগের হয়ে নির্বাচনের টিকেট পেয়েছেন।

বিজ্ঞাপন

নীলফামারী-২ আসনটি জেলার সদর উপজেলা নিয়ে গঠিত। ২০০১ থেকে পরপর চারবার আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কিংবদন্তি অভিনেতা আসাদুজ্জামান নূর। পঞ্চমবারের মত দলটি থেকে তিনি আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন করার টিকেট পেলেন।

এদিকে ‘চট্টগ্রাম-১’ আসন থেকে মনোনয়ন পেয়েছেন স্টার সিনেপ্লেক্সের কর্ণধার মাহবুর উর রহমান রুহেল। এ আসনটিতে দীর্ঘদিন ধরে সংসদ সদস্য ছিলেন তার পিতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন চিত্রনায়িকা মাহিয়া মাহি (চাঁপাইনবাবগঞ্জ-২) আসন থেকে। এ আসন থেকে মনোনয়ন পেয়েছেন মুহাম্মদ জিয়াউর রহমান। ফেনী-৩ থেকে চেয়েছিলেন অভিনেত্রী শমী কায়সার ও রোকেয়া প্রাচী। তাদের জায়গায় মনোনয়ন পেয়েছেন মো. আবুল বাশার।

বিজ্ঞাপন

‘টাঙ্গাইল-১’ আসন থেকে গতবারের মত এবারও মনোনয়ন ফরম তুলেছিলেন অভিনেতা সিদ্দিকুর রহমান। এবার সে আসনে দলটি থেকে মনোনয়ন পেয়েছেন মো. আশরাফুর রহমান। চলচ্চিত্রের খলঅভিনেতা ডিপজল ‘ঢাকা-১৪’ থেকে মনোনয়ন ফরম তুলেছিলেন। সেখান থেকে মনোনয়ন পেয়েছেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

চলচ্চিত্রের অ্যাকশন হিরো রুবেল তুলেছিলেন ‘বরিশাল-৩’ আসন থেকে। সে আসনে মনোনয়ন পেয়েছেন সরদার মো. খালেদ হোসেন। চিত্রনায়ক শাকিল খান অনেক দিন ধরেই চেষ্টা করছিলেন ‘বাগেরহাট-৩’ আসনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য। সেখানে মনোনয়ন পেয়েছেন হাবিনুন নাহার। ঝিনাইদহ-১ আসন থেকে নির্বাচন করতে চেয়েছিলেন চিত্রনায়িকা সিমলা। তবে সে আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মো. আব্দুল হাই।

গেল ১৫ নভেম্বরদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এবার নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। ৭ জানুয়ারি সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকাল ৪টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন