বিজ্ঞাপন

নির্ধারিত বেতন না পেয়ে মহাসড়ক অবরোধ শ্রমিকদের

January 2, 2024 | 10:40 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জের রাইজিং স্পিনিং মিলের প্রায় আড়াই হাজার শ্রমিক সরকার নির্ধারিত বেতন কাঠামোতে বেতন না পেয়ে ঢাকা-আরিচা মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করে রাখে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল পৌনে নয়টা থেকে ওই টেক্সাটাইল মিলের কর্মীরা এই অবরোধ শুরু করে। এ ঘটনায় মহাসড়কের উভয় দিকে এক কিলোমিটার করে যানবাহনের লম্বা লাইন হয়ে যায়। পরে সকাল পৌনে ১০টায় সাটুরিয়া থানা পুলিশ ও গোলড়া হাইওয়ে থানা পুলিশ আন্দোলনরত শ্রমিকদের সাথে আলাপ করলে সকাল পৌনে ১০টার দিকে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

গোলড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সুকেন্দু বসু এসব তথ্য নিশ্চিত করেছেন।

সংশিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকালে রাইজিং টেক্সাইল মিলের কর্মীরা সরকার নির্ধারিত বেতন কাঠামোতে বেতনের দাবি করে প্রথমে তারা মিলের অভ্যন্তরে বিক্ষোভ করে। পরে মিলের সামনে ঢাকা-আরিচা সড়কে জড়ো হয়ে অবস্থান শুরু করে। শ্রমিকদের অবরোধের কারণে সড়কের উভর পাশে যানজটের সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শ্রমিক জানান, তারা কর্তৃপক্ষের কাছে সরকার নির্ধারিত বেতন কাঠামো বেতনের দাবি করেন। কিন্তু স্পিনিং মিল কর্তৃপক্ষ তাদের জানান, সরকার যে বেতন কাঠামো দিয়েছেন সেটি কেবল মাত্র গার্মেন্টস শ্রমিকদের জন্য প্রযোজ্য টেক্সটাইল মিলের শ্রমিকরা এর আওতায় পরে না। এজন্য বর্ধিত বেতন তারা দিতে অপারগতা প্রকাশ করায় বাধ্য হয়ে তারা আন্দোলন করছেন।

গোলড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সুকেন্দু বসু জানান, টেক্সটাইল মিলের আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের মধ্যে আলোচনা করার শর্তে মহাসড়ক থেকে তারা অবরোধ তুলে নিয়েছে। এখন সড়কে যান চলাচল স্বাভাবিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন