বিজ্ঞাপন

শিল্পমন্ত্রীর সঙ্গে ঢাকা চেম্বারের পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

January 15, 2024 | 11:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নব নির্বাচিত সভাপতি আশরাফ আহমেদ ও সংগঠনের নেতারা।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জানুয়ারি) মতিঝিলের শিল্প ভবনে মন্ত্রীর কার্যালয়ে এই সাক্ষাৎ হয়। ডিসিসিআই’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ শিল্প মন্ত্রণালয় কর্তৃক গৃহীত সব উদ্যোগের সঙ্গে সর্বাত্মক পাশে থাকার আশ্বাস দেন। তিনি পণ্যের মেধাসত্ত্ব (আইপিআর), উৎপাদনশীলতা এবং প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে নিজেদের উৎপাদিত পণ্যের প্রতিযোগী সক্ষমতা বৃদ্ধির উপর কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। ডিসিসিআই সভাপতি নতুন নতুন শিল্পের কার্যক্রম সম্প্রসারণে সরকারের পক্ষ হতে রফতানি প্রণোদনা এবং কাস্টমস্ বন্ড প্রভৃতির মতো আর্থিক সহযোগিতা দেওয়ার আহ্বান জানান।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, ‘বিদ্যমান বৈশ্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার বিষয়টি মোকাবিলায় আমাদের অভ্যন্তরীণ সম্পদের সুষম ব্যবহার নিশ্চিতল্পে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নের পাশাপাশি যথাযথ বাস্তবায়ন একান্ত অপরিহার্য।’ সারাদেশে বিসিক’র অব্যবহৃত প্লটগুলোতে শিল্পকারাখানা স্থাপন ও বিনিয়োগে এগিয়ে আসার জন্য তিনি বিশেষ করে এসএমই উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান। শিল্প মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিজ্ঞাপন

দেশের এসএমই উদ্যোক্তাদের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি উল্লেখ করে তিনি বলেন, ‘এ খাতের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষণ, বাজার সম্প্রসারণ, নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আগামীতেও তা অব্যাহত থাকবে।’ শিল্পমন্ত্রী আগামী রমজানে বিশেষকরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য ব্যবসায়ীদের কাছ থেকে সহযোগিতার আহ্বান জানান।

ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতরের মহাপরিচালক মো. মুনিম হাসান, ন্যশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) মহাপরিচালক মুহম্মদ মেসবাহুল আলম এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আনোয়ারুল আলম এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
কোটা: রংপুরে ত্রিমুখী সংঘর্ষে শিক্ষার্থী নিহত, আহত শতাধিকধ্বংসাত্মক কর্মকাণ্ড করলে কাউকে ছাড় দেব না: স্বরাষ্ট্রমন্ত্রীঢাবিতে আন্দোলনকারী-ছাত্রলীগের অবস্থান, উত্তেজনা বাড়ছে ক্যাম্পাসেআন্দোলনকারী-ছাত্রলীগ সংঘর্ষ: শাহবাগ থানায় হচ্ছে একাধিক মামলাব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে বাংলা ব্লকেড মানবাধিকারের চরম হরণখুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভইবিতে কোটা সংস্কার আন্দোলনে হাজারো শিক্ষার্থীর ঢলকোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিলে হামলাকোটা বহালের রায় বাতিল চেয়ে সরকারের লিভ টু আপিলআন্দোলনকারীদের পেছনে বিএনপি-জামায়াত: ওবায়দুল কাদের সব খবর...