বিজ্ঞাপন

যেখানে মেসির ধারেকাছেও কেউ নেই

January 16, 2024 | 2:21 pm

স্পোর্টস ডেস্ক

দীর্ঘ ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে জিতেছেন বহু ট্রফি, জিতেছেন ব্যক্তিগত পুরষ্কারও। লিওনেল মেসির শোকেসে রয়েছে অসংখ্য পুরষ্কার। গত রাতে তার পালকে যুক্ত হয়েছে আরেকটি মুকুট। রেকর্ড ৮ম বারের মতো ফিফার বর্ষসেরা পুরষ্কার উঠেছে মেসির হাতে। অন্য অনেক সাফল্যের মতো এখানেও মেসি সবার চেয়ে যোজন যোজন এগিয়ে। ফিফার বর্ষসেরা হওয়ার ক্ষেত্রে মেসির ধারেকাছেও কেউ নেই। ৫ বার এই পুরষ্কার জিতে দ্বিতীয় স্থানে আছেন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রেকর্ড ৮ম বারের মতো ফিফার বর্ষসেরা মেসি

প্রথমবারের মতো মেসির হাতে বর্ষসেরার পুরষ্কার ওঠে ২০০৯ সালে। এরপর টানা তিন মৌসুমে এই পুরষ্কার পান মেসি। মাঝের দুই বছর রোনালদোর কাছে হারের পর ২০১৫ সালে আবারও বর্ষসেরার সম্মান অর্জন করেন মেসি। ২০১৯ সালে আবারও ফিফার বর্ষসেরা হন মেসি। ২০২২ ও ২০২৩ মৌসুমের বর্ষসেরার পুরষ্কারও উঠেছে তার হাতেই। সব মিলিয়ে রেকর্ড ৮বার এই পুরষ্কার জিতেছেন মেসি।

আরও পড়ুন- কোপা আমেরিকা পর্যন্ত আর্জেন্টিনার কোচ স্কালোনি

বিজ্ঞাপন

মেসির পর সবচেয়ে বেশিবার বর্ষসেরার খেতাব পেয়েছেন রোনালদো। ২০০৮ সালে প্রথমবার এই পুরষ্কার ওঠে সিআর সেভেনের হাতে। ২০১৩, ২০১৪ সালেও ফিফার বর্ষসেরা হন রোনালদো। ২০১৬ ও ২০১৭ সালে শেষবার ফিফার বর্ষসেরা হওয়ার সম্মান অর্জন করেন রোনালদো।

মেসি রোনালদোর যুগে বর্ষসেরা হতে পেরেছেন শুধু পোল্যান্ডের রবার্ট লেভানডস্কি। ২০২০ ও ২০২১ মৌসুমে টানা দুইবার ফিফার বর্ষসেরা হয়েছেন তিনি। মেসির-রোনালদোর আগে ৩ বার ফিফার বর্ষসেরা হয়ে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ব্রাজিল কিংবদন্তি রোনালদো। সমান সংখ্যক পুরষ্কার জিতেছেন ফ্রান্সের জিনেদিন জিদানও। লেভানডস্কির মতো দুইবার বর্ষসেরা হয়েছেন আরেক ব্রাজিলিয়ান রোনালদিনহো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন