বিজ্ঞাপন

মিয়ানমারে আরও ২টি সেনা চৌকি বিদ্রোহীদের দখলে

February 7, 2024 | 10:14 am

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের কাচিন রাজ্যের হপাকান্ত এবং মানসি শহরে জান্তা সরকারের সামরিক বাহিনীর দুটি চৌকি দখলে নিয়েছে বিদ্রোহীরা। কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) এবং পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) যৌথভাবে অভিযান চালিয়ে চৌকি দুটি দখলে নেয়। খবর দ্য ইরাবতি।

বিজ্ঞাপন

কেআইএ’র বরাত দিয়ে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দেশটির সংবাদমাধ্যম ইরাবতি জানিয়েছে, কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশনের সশস্ত্র শাখা কেআইএ’র ব্রিগেড-৯ এবং জাতীয় ঐক্য সরকারের অধীনে পিডিএফ বাহিনীর যৌথভাবে গত ২ ফেব্রুয়ারি সন্ধ্যায় কামাইং রোডে লোন খিন শহরের কাছে হপাকান্তে অবস্থিত সেনা চৌকিতে হামলা শুরু করে।

কেআইএ এবং পিডিএফ গত ৩ ফেব্রুয়ারি সকাল ১১টার দিকে চৌকিটি দখল করে বলে নিশ্চিত করেন লোন খিনের বাসিন্দারা। স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘ কয়েক সপ্তাহ ধরে জান্তার সামরিক সৈন্যদের অবরুদ্ধ করে রেখেছিল কেআইএ এবং বিদ্রোহী গোষ্ঠীগুলো। ফলে তারা স্থান ত্যাগ করতে বা কোনো সরবরাহ পেতে সক্ষম হয়নি। এই দুর্বল অবস্থায় সৈন্যদের সঙ্গে লড়াই করে সফলভাবে এটি দখল করতে সক্ষম হয় বিদ্রোহীরা।’

এ ঘটনায় হতাহতের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কেআইএ। তবে স্থানীয় বাসিন্দা এবং কেআইএ সূত্রের বরাত দিয়ে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরবতি জানিয়েছে, এ হামলায় জান্তা সামরিক বাহিনী ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে গত ২ ফেব্রুয়ারি ভামো জেলার মানসি শহরে অবস্থিত জান্তা বাহিনীর আরও একটি চৌকি দখলে নেয় বিদ্রোহী যোদ্ধারা। কাচিনের স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ইরাবতি জানায়, কেআইএ এবং পিডিএফ যোদ্ধারা যৌথভাবে হামলা চালিয়ে শহরের লাউং দেইন সার গ্রামের কাছে জান্তা সামরিক বাহিনীর আরও একটি ফাঁড়ি দখল করে নেয়।

কেআইএ’র মুখপাত্র কর্নেল নাও বুকে’র বরাত দিয়ে কাচিন সংবাদমাধ্যম জানিয়েছে, জাতিগত সশস্ত্র গোষ্ঠী এবং পিডিএফ গত ১ ফেব্রুয়ারি চৌকিতে আক্রমণ করে এবং পরের দিন সকাল ৭টার দিকে এটি দখল করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন