বিজ্ঞাপন

কারাগারে বিএনপির ১৩ নেতাকর্মীর মৃত্যুর ঘটনায় হাইকোর্টে রিট

February 11, 2024 | 2:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিভিন্ন কারাগারে গত কয়েক মাসে বিএনপির ১৩ জন নেতাকর্মীর মৃত্যুর ঘটনার আন্তর্জাতিক মানের তদন্ত ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১১ ফেব্রুয়ারি) বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ তথ্য জানিয়েছেন।

স্বরাষ্ট্র সচিব, আইজি প্রিজন্সসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। রিটে কারাগারে বিএনপি নেতাকর্মীর মৃত্যুর ঘটনায় বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে।

রিট আবেদনের পর ব্যারিস্টার কায়সার কামাল বলেন, গত কয়েক মাসে ঢাকা, রাজশাহী, রংপুর, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন কারাগারে বিএনপির ১৩ নেতাকর্মী মারা গেছেন। এসব মৃত্যুর ঘটনা নিয়ে দেশে বিভিন্ন গণমাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এসব প্রতিবেদন সংযুক্ত করে রিট দায়ের করেছি।’

বিজ্ঞাপন

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে বলে জানান তিনি।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, গত তিন মাসে কারা নির্যাতনে বিএনপির ১৩ জন নেতার মৃত্যুর অভিযোগ করেন।

তিনি বলেন, ‘অতিমাত্রায় উৎসাহী কর্মকর্তারা গেস্টাপোদের ন্যায় মূর্তিমান আতঙ্কে পরিণত হয়েছে। প্রতিটি কারাগারের ভেতরে কারাবিধির সমস্ত সুযোগ-সুবিধা কেড়ে নিয়ে বন্দি নেতাকর্মীদের ওপর চালাচ্ছে বীভৎস নিপীড়ন। গত তিন মাসে কারাগারে নির্যাতন করে বিএনপির ১৩ জন নেতার মৃত্যু হয়েছে কারা হেফাজতে। প্রত্যেকটি মৃত্যুই পরিকল্পিত হত্যাকাণ্ড।’

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন