বিজ্ঞাপন

শহিদুল্লাহর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ ৩১ জানুয়ারি

December 19, 2017 | 5:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট,

বিজ্ঞাপন

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক ক্যাপ্টেন মোহাম্মাদ শহীদুল্লাহর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আগামী ৩১ জানুয়ারি দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ মঙ্গলবার বিকেলে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আদালত এ দিন ঠিক করেন। ৩১ জানুয়ারি অভিযোগ গঠন করা হলে এই প্রথম কোনো বাঙালি সেনা কর্মকর্তার বিচার শুরু হবে।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, সঙ্গে ছিলেন প্রসিকিউটর আবুল কালাম। অন্যদিকে আসামির পক্ষে ছিলেন এসএম শাহজাহান ও অ্যাডভোকেট মাসুদ রানা।

বিজ্ঞাপন

পরে প্রসিকিউটর তুরিন আফরোজ সারাবাংলাকে জানান, ‘আজ এ মামলার অভিযোগ গঠন বিষয়ে শুনানি শেষ হয়েছে। একই সঙ্গে অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আসামিপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।’

মামলার বিবরণী থেকে জানা যায়,  শহীদুল্লাহ ১৯৬৫ সালে পাকিস্তান সেনা বাহিনীতে যোগ দেন। ১৯৭০ সালে তাকে ঢাকা ক্যান্টনমেন্টে পোস্টিং দেওয়া হয়।  এরপর ১৯৭১ সালে দেশে যুদ্ধচলাকালীন সময়ে ক্যাপ্টেন শহিদুলকে তার নিজ এলাকা কুমিল্লার দাউদকান্দীতে পাঠানো হয়। সেখানে শহিদুলের নেতৃত্বে প্রায় ১৪০/১৫০ জন পাকিস্তানি সেনা সদস্য নিয়ে স্থানীয় স্কুল ও ডাকবাংলোয় ক্যাম্প স্থাপন করা হয়। এরপর ওই এলাকায় হত্যা, অগ্নিসংযোগ ও লুটতরাজের মত মানবতাবিরোধী অপরাধ ঘটানো হয়।

গত ২১ মার্চ এ ক্যাপ্টেনের বিরুদ্ধে তিনটি অভিযোগে তদন্ত প্রতিবেদন প্রস্তুত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এরপর তারা প্রসিকিউশনের দাখিল করলে প্রসিকিউশন তা প্রস্তুত করে ট্রাইব্যুনালের দাখিল করে।

বিজ্ঞাপন

গত বছরের ২৪ জুলাইয়ের এক আবেদনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২ আগস্ট এ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ওই দিনই কুমিল্লা জেলা পুলিশ আসামিকে গ্রেফতার করে। পরদিন অর্থাৎ ৩ আগস্ট আসামিকে ট্রাইব্যুনালে হাজির করলে ট্রাইব্যুনাল তাকে জেল হাজতে পাঠানোর আদেশ দেয়।

সারাবাংলা/এজেডকে/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন