বিজ্ঞাপন

পারমাণবিক পরীক্ষা অঞ্চল ধ্বংস করলো উত্তর কোরিয়া

May 24, 2018 | 7:03 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

প্রতিশ্রুতি অনুযায়ী নিজেদের একমাত্র পারমাণবিক পরীক্ষা ক্ষেত্র পাংগেরির সুড়ঙ্গ ধ্বংস করেছে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (২৪ মে) পাংগেরি থেকে সুড়ঙ্গ ধ্বংসের বিকট বিস্ফোরণ আমন্ত্রিত বিদেশি সাংবাদিকরা দেখেছেন বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এ বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক হস্তক্ষেপে পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংস করার ঘোষণা দিয়েছিল পিয়ংইয়ং।

কিন্তু বিজ্ঞানীরা বলছেন ২০১৭ সালের সেপ্টেম্বরের পরীক্ষার সময় এই অঞ্চলটির কিছু অংশ ধসে পড়ে এবং ব্যবহারের অনুযোপযোগী হয়ে যায়।

বিজ্ঞাপন

তবে এই ধ্বংস প্রক্রিয়ার সাক্ষী সাধারণ মানুষ হতে পারেনি কারণ সেখানে অননুমোদিত কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রায় ২০ জন সাংবাদিকের সামনে বিকট শব্দের কয়েকটি বিস্ফোরণ হয় যার মাধ্যমে ৩টি সুড়ঙ্গ ধসে যায়।

বৃহস্পতিবার সকালে দুটি এবং দুপুরে ৪টি বিস্ফোরণ ঘটে। পাংগেরিতে উপস্থিত স্কাই নিউজের রিপোর্টার টম চেসহায়ার বলেন, ‘সুরঙ্গের দরজাগুলো তার দিয়ে ভরা ছিলো। সেখান থেকে প্রায় ৫০০ মিটার দূরে পাহাড়ে ওঠে আমরা ধ্বংস প্রক্রিয়া দেখি। এক, দুই, তিন গুনে তারা প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটায়। দূরে থেকেও আমরা তাপ অনুভব করছিলাম।

বিজ্ঞাপন

একে ইতিবাচকভাবে বর্ণনা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। পারমাণবিক নিরস্ত্রীকরণের পথে কোরিয়া উপদ্বীপ আরও এক ধাপ এগিয়ে গেল যা স্থানীয় ও আন্তর্জাতিক শান্তি রক্ষায় ইতিবাচক ভূমিকা রাখবে।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন