বিজ্ঞাপন

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

November 27, 2017 | 1:15 pm

আনন্দী হাসান

বিজ্ঞাপন

একেকটা শাড়ি- শাড়ি নয় শুধু, এক টুকরো কাপড় নয়, গায়ে জড়ানোর পোশাক নয়, এক একখানা শাড়ি একেকটা গল্প। শাড়ি মানে আবেগ, যাকে জড়িয়ে নিজের হাসি কান্না প্রেম ভালোলাগা আর বেদনাকে বারবার আবিষ্কার করে বাঙালি মেয়েরা। শাড়ি তাই অনন্য।

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

বিজ্ঞাপন

 

আমাদের ঐতিহ্য আর সংস্কৃতির ধারক এই শাড়ি। বারো হাত দীর্ঘ এই বস্ত্রখন্ড- রঙে, নকশায়, বুননে শাড়ির বাহার বাঙালির পোশাক ভাবনাকে দিয়েছে আলাদা পরিচিতি। বাঙালি নারীকে করেছে অনবদ্য।

বিজ্ঞাপন

যুগের অস্থিরতায়, কাজের দাপটে, সময়ের পাগলা ঘোড়াকে বশে আনতে ব্যস্ত আজকের বাঙালি নারীর জীবন থেকে হারিয়ে যাচ্ছে কি সেই শাড়ি? সালোয়ার কামিজের সহজ ব্যবহারে, পাশ্চাত্য পোশাকের ভিড়ে শাড়ি কি পথ খুঁজে ফিরছে এ দেশের সব বয়সী নারীর পোশাকের ওয়ারড্রোবে ? দেশি শাড়ির বাজার কি হারাচ্ছে  অতীতের সোনামাখা দিন? ক্রেতার অভাবে কি তাঁতী গুটিয়ে ফেলছে তাঁত?

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

বিজ্ঞাপন

 

হয়তো প্রশ্নগুলোর উত্তর – হ্যাঁ। হয়তো বিদেশি কাপড়ের আগ্রাসনে হাসফাস উঠেছে আমাদের দেশি কাপড়ের, বিশেষ করে শাড়ির। কিন্তু ঘন সবুজ সুতি জমিনে সোনালি সুতোর কাজে, গোলাপি বেনারসির খাঁজে খাঁজে জমকালো আনন্দ আর মোটা সুতোয় বোনা ধনেখালির চওড়া পাড় কি নরম চেকের ভিতরে স্থির জমে থাকা নিঝুম দুপুর- বাঙালির এইসব অকারণ আবেগ ধারণ করে ওই শাড়িই- শাড়ি ছাড়া আর কিছু নয়।

বিজ্ঞাপন

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

শাড়ি তাই হারিয়ে যায় না। হারিয়ে যেতে পারে না বলে শাড়ি ফিরে ফিরে আসে নানা রূপে। নতুন আঙ্গিকে, নতুন নকশায়। পুরানো তাঁতে ফিরে আসে প্রাণ। দেশি শাড়ি মহাসমারোহে ফিরে আসে বাঙালি নারীর আলমারির তাকে। এদেশি ফ্যাশন ডিজাইনাররা শাড়িতে মনযোগী হয়েছেন। উদ্যোক্তারা শাড়ির মূল্য অনুধাবন করেছেন। তাই নিত্য নতুন ডিজাইনে, রঙে, নকশায়, উপকরণে ফিরে আসছে দেশী শাড়ি।

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

আহা শাড়ি! বাঙালি মেয়ে ফের শুরু করেছে শাড়ি পরা। শুধু বিশেষ উপলক্ষ বা অনুষ্ঠানেই নয়। হাটে বাজারে, কর্মক্ষেত্রে, শিক্ষাঙ্গনে, কোথায় নয়? আজ তাই পথে বেরোলেই চোখে পড়ে শাড়ি পরা চিরকালীন বাঙালি নারী। হয়তো হাতে গোনা, তবু প্রতিদিনই বাড়ছে সংখ্যাটা। কারন শাড়ি মানেই এখন শুধু গা ভরা গয়না পরে সাজগোজ বা বিশাল আয়োজন নয়। শাড়ি হয়ে উঠেছে অনেকের নিত্যদিনের পোশাক।

সারাদিন শাড়ি- শাড়ির সারাদিন!

 

চোখে একটু কাজলের ছোঁয়া, একটু লিপস্টিক, হাতে দুগাছি চুড়ি আর হয়তো একখানা রুপার নাকফুল। এর বাইরে দেশী শাড়ির বাহারি রঙ, বুনন, নকশা সবকিছুই নারীর সৌন্দর্যে যোগ করছে এক অনন্য মাত্রা, আর কোন পোশাকই কোনকালে যা দিতে পারেনি।

 

মডেল: বিথী হক ও আত্রোলিতা

শাড়ি: নন্দিনী টাঙ্গাইল শাড়ি

মেকাপ: ভ্যালেন্টিনা

ছবি : নূর

সারাবাংলা/এএইচ /এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন