বিজ্ঞাপন

বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ, উত্তাপ আরও বাড়ার পূর্বাভাস

April 15, 2024 | 3:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত চব্বিশ ঘণ্টায় দেশের রাঙামাটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়ার রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মঙ্গলবার (১৬ এপ্রিল) দেশের কয়েক স্থানে হালকা বৃষ্টি হতে পারে, তবে পাশাপাশি অন্যত্র তাপমাত্রা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

এদিকে, দেশের ৫০টির বেশি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ।

সোমবার (১৫ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও নীলফামারি জেলসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এসময় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, মঙ্গলবার (১৬ এপ্রিল) রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বিরাজমান তাপ প্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আর সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রাও প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার (১৭ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে উল্লেখ করে পূর্বাভাসে আরও বলা হয়, পাশাপাশি বিরাজমান তাপ প্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আর উত্তরপূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং তা অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন