বিজ্ঞাপন

রাজশাহীতে তাপমাত্রা ছুঁলো ৪২ ডিগ্রি, হিট স্ট্রোকে যুবকের মৃত্যু

April 28, 2024 | 7:46 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: একদিনের ব্যবধানে ফের অতি তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে রাজশাহীতে। রোববার (২৮ এপ্রিল) জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, শনিবার (২৭ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

এদিকে, রাজশাহীর পবা উপজেলায় হিট স্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে। এদিন সকাল সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়। তার নাম দিলীপ বিশ্বাস (৩৫)। তিনি জেলার পবা উপজেলার দামকুড়া থানার কাদিপুর গ্রামের বাসিন্দা ছিলেন।

পরিবারের সদস্যরা পুলিশকে জানিয়েছেন, দিলীপ বিশ্বাস একদম সুস্থ-স্বাভাবিক মানুষ ছিলেন। সকালে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং মুহূর্তের মধ্যেই তার মৃত্যু হয়। ধারণা করা হচ্ছে, বৈশাখের এই প্রচণ্ড গরমে হিট স্ট্রোকেই তার মৃত্যু হয়েছে।

রাজশাহীর দামকুড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মঈনুল বাশার জানান, খবর পেয়েই তারা ঘটনাস্থলে পৌঁছান। সেখানে গিয়ে দিলীপ বিশ্বাসের মা-বাবার সঙ্গে কথা বলেন। তারা বলেছেন, হিট স্ট্রোকেই তাদের ছেলের মৃত্যু হয়েছে। পরে ময়নাতদন্ত ছাড়াই মরদেহের শেষকৃত্যের জন্য অনুমতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

এদিকে, রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আবদুস সালাম জানিয়েছেন, রোববার সকালে রাজশাহীর তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় তা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। বেলা ২টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর বেলা ৩টায় তা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

আবহাওয়া অফিসের তথ্য মতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন