সোমবার ২০ জানুয়ারি, ২০২০ ইং

চাবি না হারাতে কুকুরের ঘেউ!

ডিসেম্বর ২০, ২০১৭ | ১০:৪৭ পূর্বাহ্ণ

বিচিত্রা ডেস্ক

বিজ্ঞাপন

ঘরের কিংবা গাড়ির চাবি যখন তখন হারিয়ে ফেলেন? হারানোর বাতিক অনেকেরই আছে। আর চাবি কিংবা প্রয়োজনীয় বস্তু হারিয়ে বিপাকে পড়েননি এমন লোক খুঁজে পাওয়া যাবে না।

অনেকেই তখন কি আর করবেন উপর-নিচ করতে থাকেন? যে পথে গিয়েছিলেন সে পথেই আবার ছুটে যান খোাঁজার জন্য। মুখে হাত দিয়ে চিন্তা করতে থাকেন…. কি করেছি? কি করেছি?

বিজ্ঞাপন

তবে এর একটা সমাধান দিয়েছে ব্রিটিশ এক মানব আচরণ বিশেষজ্ঞ। তিনি বলেছেন বস্তুটি যখন কোথাও রাখবেন তখন মুখে একটা জোরে শব্দ করুন। সে ডাকটি যদি হয় কুকুরের ঘেউ ঘেউ শব্দের মতো তা হলেতো কথাই নেই। দেখবেন ঠিক মনে থাকবে।

জেজ রোজ নামের এই মনস্তত্ববিদ বলেছেন, চাবিটি রাখার সময় একটি অস্বাভাবিক শব্দ তৈরি করলে পরে তা সহজেই মনে থাকে।

জেজ রোজ কিন্তু একজন পুরস্কারজয়ী লেখক ও খ্যাতনামা বক্তাও বটেন। তিনি যখন বলেছেন তখন হতেও পারে। তবে তরিকা স্রেফ একটাই বাতলিয়েছেন তা নয়। এও বলেছেন, চাবি হারিয়েছেন তো প্রথমেই যে কাজটি করুন তা হচ্ছে মনকে শান্ত করে নিন। তার জন্য এক কাপ চা খাওয়ারই পরামর্শ দিয়েছেন তিনি।

জেজ বলেন, কোনও কিছু যখন রাখবেন তখন সচেতনভাবে অন্য কোনও একটি অ্যাকশন করে নিন, মানে হচ্ছে মূহূর্তটিকে মানসিকভাবে গুরুত্বপূর্ণ করে রাখুন। তাতে পরে আর ভুলবেন না।

কুকুরের মতো ডাকটি বেশ কাজে দেয়, বলেন জেজ। তবে কথা হচ্ছে অ্যাকশনটি যত হবে অস্বাভাবিক, মনে থাকার বিষয়টি ততই নিশ্চিত করা যাবে।

জেজ বলেন, বাস্তবতা হচ্ছে আমাদের হারানো বস্তুটি কোথায় আছে তা আমরা সবাই জানি। স্রেফ ভুলে যাই। যাতে না ভুলি সে জন্যই এই ব্যবস্থা।

উপর-নিচ করা, পায়চারি করা এর কোনওটাই কাজে দেয় না। আপনার স্মৃতিতে যদি উল্লেখযোগ্য কিছু ধরে রাখা থাকে সেটাই আপনাকে মনে করিয়ে দেয় হারানো বস্তুটি কোথায়।

মি. রোজ আরও বলেন, হারানো বস্তু ফিরে পাওয়ার ক্ষেত্রে পুরুষদের চেয়ে নারীরাই বেশি পারদর্শী কারণ তাদের মস্তিষ্ক মাল্টি-টাস্কিংয়ে বেশি অভ্যস্ত।

সারাবাংলা/এমএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন