বিজ্ঞাপন

সিলেটে শিলা বৃষ্টি হতে পারে কাল, অন্যত্র অব্যাহত থাকবে তাপপ্রবাহ

April 29, 2024 | 7:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে কখনো তীব্র, কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে চুয়াডাঙ্গায়। যশোর, খুলনায়ও করছে ছুঁইছুঁই।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি থেকে এখনই মুক্তি মিলছে না। আগামী দিনগুলোতে তাপমাত্রা না বাড়লেও কমার পূর্বাভাস নেই। এই পরিস্থিতির মধ্যেই সিলেট বিভাগের কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। তারা বলছে, ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে শিলাবৃষ্টিও।

সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার (৩০ এপ্রিল) সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সিলেটে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বুধবারও (১ মে) সিলেটে বৃষ্টি হতে পারে। পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে চট্টগ্রামেও। এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার (১ মে) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইদিনও বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে এদিন সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে জনজীবনে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

বিজ্ঞাপন

তবে সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে সিলেট ও চট্টগ্রামে বৃষ্টির কথা বলা হলেও বিকেল পর্যন্ত দেখা মেলেনি। পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির কথা বলা হলেও সোমবার যশোর ও রাজশাহী জেলাগুলোর ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বলছে, সারাদেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করেছে। অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে ঢাকার তাপমাত্রাও। গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ধ্বংসাত্মক কর্মকাণ্ড করলে কাউকে ছাড় দেব না: স্বরাষ্ট্রমন্ত্রীঢাবিতে আন্দোলনকারী-ছাত্রলীগের অবস্থান, উত্তেজনা বাড়ছে ক্যাম্পাসেআন্দোলনকারী-ছাত্রলীগ সংঘর্ষ: শাহবাগ থানায় হচ্ছে একাধিক মামলাব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে বাংলা ব্লকেড মানবাধিকারের চরম হরণখুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভইবিতে কোটা সংস্কার আন্দোলনে হাজারো শিক্ষার্থীর ঢলকোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিলে হামলাকোটা বহালের রায় বাতিল চেয়ে সরকারের লিভ টু আপিলআন্দোলনকারীদের পেছনে বিএনপি-জামায়াত: ওবায়দুল কাদেরজলাবদ্ধতা থেকে নগরবাসীর মুক্তি মিলবে কবে? সব খবর...
বিজ্ঞাপন