বিজ্ঞাপন

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরাইল-ফিলিস্তিনপন্থিদের সংঘর্ষ

April 29, 2024 | 7:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় ফিলিস্তিন ও ইসরাইলপন্থি শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গাজায় ইসরাইলি গণহত্যা এবং তাতে বাইডেন প্রশাসনের ভূমিকার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন ক্যাম্পাসে গত কয়েক দিন ধরে ব্যাপক বিক্ষোভ চলছে। তাতে ধরপাকড়ও চালছে নিয়মিত। ফিলিস্তিনপন্থি বা যুদ্ধবিরোধী বিক্ষোভকারীরা ইহুদি-বিদ্বেষী ছড়াচ্ছেন বলে দাবি করে ইসরাইলপন্থিরা পাল্টা বিক্ষোভ করছেন।

বিজ্ঞাপন

লস অ্যাঞ্জেলসের এক সরকারি কর্মকর্তা বলেন, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় দুই পক্ষ মুখোমুখি হয়ে যায়। তাদের আলাদা করার চেষ্টা করে পুলিশ। কিন্তু ততক্ষণে হাতাহাতি শুরু হয়।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, দুই পক্ষ মুখোমুখি হলে ক্যাম্পাসে লাঠিসোঁটা নিয়ে পুলিশ তাদের আলাদা করে দেয়। তখন তারা একে অপরকে ধাক্কা দেয় এবং এবং ঘুষি বিনিময় করে। এতে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা একটি মোর্চা গঠন করেছে। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলপন্থিরাও পাল্টা-বিক্ষোভকারীদের একটি মোর্চা গঠন করেছে। এই দুই মোর্চার নেতৃত্বে বিক্ষোভকারীরা ক্যাম্পাস উত্তাল করে রেখেছে।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজ থেকে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ শান্তিপূর্ণ রাখার আহ্বান জানানো হয়েছে। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এবিসি নিউজকে বলেছেন, মার্কিন সরকার ইসরাইল-গাজা যুদ্ধ নিয়ে বিক্ষোভকারীদের অধিকারকে সম্মান করে।

তবে তিনি ইহুদিবিরোধী বিভিন্ন ঘটনার নিন্দা করেছেন। সেইসঙ্গে সব ধরনের বিদ্বেষপূর্ণ বক্তব্য এবং ক্যাম্পাসে সহিংসতাকে হুমকি হিসেবে বর্ণনা করেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রজুড়ে ইসরাইলের গণহত্যা ও বাইডেন প্রশাসনের বিতর্কিত ভূমিকার প্রতিবাদে যে বিক্ষোভ সমাবেশ হচ্ছে, তার প্রতিক্রিয়ায় ইসরাইল আমেরিকান কাউন্সিল (আইএসি) পাল্টা প্রতিবাদের আয়োজন করে। সংগঠনটি সম্প্রতি বলেছে, তারা নিউইয়র্ক সিটির কলম্বিয়া ইউনিভার্সিটিসহ অন্যান্য ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন কলেজ ক্যাম্পাস থেকে শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া দেশটির গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনকেও আটক করে পুলিশ।

অনেক ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী অবশ্য ইহুদি-বিরোধিতা থেকে নিজেদের দূরে রাখতে চাচ্ছেন। তারা কেবল গাজায় যুদ্ধ বন্ধ ও মানবিক সহায়তার জন্য চাপ প্রয়োগে বিক্ষোভ প্রদর্শন করছেন। ইহুদি-বিদ্বেষ ছড়ানোর জন্য কিছু কিছু ক্ষেত্রে তারা বাইরের আন্দোলনকারীদের দোষারোপ করেছেন।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন