বিজ্ঞাপন

‘সাফটা’র অনুমতি পেতে মন্ত্রণালয়ে শাকিব-জিৎ

May 29, 2018 | 12:41 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সাফটা চুক্তির আওতায় দেশে প্রদর্শনের অনুমতির জন্য ‘ভাইজান এলো রে’ এবং ‘সুলতান- দ্য সেভিয়ার’ এখন তথ্য মন্ত্রণালয়ে। সিনেমা দুটি মন্ত্রণালয়ের সাফটা চুক্তিতে সিনেমা বিনিময় বিষয়ক বিভাগে জমা পড়ে ২৮ মে (সোমবার)। বিষয়গুলো দেখভাল করছেন তথ্য মন্ত্রণালয়ের উপ সচিব সাইফুল ইসলাম।

উপ সচিব সাইফুল ইসলামের বিভাগ থেকে মঙ্গলবার (২৯ মে) বিষয়টি নিশ্চিত করা হয়। এখন প্রক্রিয়া মেনে মন্ত্রণালয় সবকিছু পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত দেবে।

বিজ্ঞাপন

শাকিব খান অভিনীত ‘ভাইজান এলো রে’ প্রযোজনা করেছে কলকাতার এসকে মুভিজ আর জিৎ অভিনীত ‘সুলতান-দ্য সেভিয়ার’ সিনেমার যৌথ প্রযোজক জিৎ-এর প্রযোজনা প্রতিষ্ঠান গ্রাস রুট এন্টারটেইনমেন্ট এবং বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া।

ছবি দুটি এদেশে প্রদর্শন নিয়ে এরইমধ্যে উত্তপ্ত হয়েছে চলচ্চিত্রের মাঠ। শুরু হয়ে গেছে আইনি যুদ্ধ। গত ৯ মে প্রযোজনা প্রতিষ্ঠান নিপা এন্টারপ্রাইজের প্রযোজক সেলিনা বেগম হাইকোর্টে একটি রিট দায়ের করেন। রিটে তিনি আবেদন করেন ঈদসহ বিভিন্ন উৎসবে যেন যৌথ প্রযোজনার বা আমদানিকৃত ছবি দেখানো না হয়। রিটের প্রেক্ষিতে ১০ মে বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক এর আদালত যৌথ প্রযোজনা কিংবা বিদেশ থেকে আমদানি করা ছবি ঈদ, পহেলা বৈশাখসহ অন্যান্য উৎসবে প্রেক্ষাগৃহে না দেখানোর নির্দেশ দেন।

বিজ্ঞাপন

অন্যদিকে ঈদের আরেক মুক্তিপ্রতীক্ষিত সিনেমা ‘সুপার হিরো’ নিয়ে জটিলতা চলছে। ছবির শুটিং হয়েছে অস্ট্রেলিয়াতে। কিন্তু শুটিংয়ের সময় প্রযোজনা প্রতিষ্ঠান দেশের বাইরে শুটিংয়ের কোনো অনুমতি নেয়নি। সেজন্য দুঃখ প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সিনেমাটির প্রযোজক তাপসী ফারুক। বিষয়টি নিয়ে এখনো হয়নি চূড়ান্ত সিদ্ধান্ত।

তথ্য মন্ত্রণালয়ের উপ সচিব (চলচ্চিত্র) শাহিন আরা বেগম বলেন, ‘এই বিষয়ে কমিটি আছে। আজ (২৯ মে, মঙ্গলবার) কমিটির সভা হওয়ার কথা আছে। সেখানে সিদ্ধান্ত হতে পারে।’

বিজ্ঞাপন

ঈদুল ফিতরে মুক্তি দিতে এখন পর্যন্ত মাত্র একটি সিনেমা সেন্সর ছাড়পত্র পেয়েছে। শাকিব-বুবলি অভিনীত ছবিটির ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন