বিজ্ঞাপন

৪৯ বছরেও নিষ্পত্তি হয়নি ১২২ অডিট আপত্তি, সংসদীয় কমিটির ক্ষোভ

May 12, 2024 | 6:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত ৪৯ বছরেও (১৯৭৩ সাল হতে ২০২২ সাল পর্যন্ত) ১২২টি অডিট রিপোর্ট নিষ্পত্তি না করায় ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান কমিটি। দ্বাদশ জাতীয় সংসদের ‘সরকারী প্রতিষ্ঠান কমিটি’র তৃতীয় বৈঠকে রোববার (১২ মে) এই ক্ষোভ প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মো. আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান, নাজমা আক্তার এবং সালমা ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, ১৯৭৩ সাল হতে ২০২২ সাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওপর সিএজি প্রণীত সংসদে পেশকৃত ১১২টি অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে আলোচনা করে কমিটির সদস্যরা। এরমধ্যে কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হলেও বাকি অডিট আপত্তিসমূহ দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদেরকে সুপারিশ করে।

এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনবল নিয়োগের নিয়োগ বিধিমালা দ্রুত চূড়ান্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করাসহ কর্মকর্তা/কর্মচারীদের তাদের কর্মদক্ষতার জন্য প্রণোদনা দেয়া যায় কি না সে বিষয়ে ভেবে দেখার জন্য কমিটি সুপারিশ করে।

বিজ্ঞাপন

বৈঠকে বিমান বাংলাদেশকে উন্নতি করার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করে কমিটি। সংশ্লিষ্টরা জানিয়েছে এয়ারলাইন্সের সার্বিক কার্যক্রম; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বশেষ বার্ষিক রিপোর্ট; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়টি তুলে ধরা হয় বৈঠকে।

এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসান হিসাব এবং হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়সহ অধিকতর দক্ষ ও লাভজনকভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন এবং মিতব্যয়িতা নিশ্চিতকরণে করণীয় ভূমিকা নেওয়া জন্য বলা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন